সর্বশেষ
 নকশী বাংলা ফাউন্ডেশন সিলেটের ইফতার ও দোয়া মাহফিল সাবেক সাংসদ দিলদার হোসেন সেলিম এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এম আসকির আলী গ্রীসে বিয়ানীবাজার এর যুবক নিখোঁজ।খুঁজে পেতে সাহায্য কামনা স্পেনের রাজার কাছে পরিচয় পত্র প্রদান করলেন বাংলাদেশের রাষ্ট্রদূত সহজ হলো স্পেনের অভিবাসী আইন, সুবিধা পাবে বাংলাদেশিরা প্রফেসর সিরাজ ওয়াজিদ-এর ভ্রমণকাহিনী গ্রন্থ ‘ভারতের পথে পথে’ এখন বাজারে পাওয়া যাচ্ছে গ্রীসে দুই ভাই এর খুনি শনাক্ত দুই নারীকে ‘কন্ট্রাক্ট ম্যারেজ’ করেছিলেন মামুনুল ফরেন ফ্রেন্ডশিপ অর্গানাইজেশন ট্রাষ্টের উদ্যোগে মাহে রমজানের কর্মসূচী বাস্থবায়ন স্পেনের মাদ্রিদ কমিউনিটির আঞ্চলিক সংসদ নির্বাচনে প্রচারণা

জেমিমার পর ইমরান খানকে এক হাত নিলেন সাবেক স্ত্রী রেহাম

  |  ১৫:৪১, এপ্রিল ০৯, ২০২১

‘নারীর পোশাক ধর্ষণের কারণ’-মন্তব্য করে বেকায়দায় পড়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তার এই মন্তব্যে তোলপাড় সৃষ্টি হয়েছে দেশজুড়ে। নারী ও মানবাধিকার কর্মীরা তুলোধুনো করছেন প্রধানমন্ত্রী। তাদের সঙ্গে সুর মিলিয়ে ইমরান খানকে ধুয়ে দিয়েছেন খোদ তার দুই সাবেক স্ত্রী।

জেমিমা গোল্ডস্মিথের পর এবার ইমরান খানকে একহাত নিয়েছেন তার আরেক প্রাক্তণ স্ত্রী রেহাম খান। তিনি বলেছেন, ইমরান যত কম কথা বললেন তত সবার জন্য মঙ্গল। বৃহস্পতিবার টুইটে তিনি একথা লেখেন।

বিবিসির সাবেক সংবাদ পাঠিকা রেহাম খান ইমরান খানের মন্তব্যের বিষয়ে বৃটিশ দৈনিক ডেইলি মেইলের সঙ্গেও কথা বলেছেন। তিনি সাবেক স্বামীকে নিয়ে বিস্ফোরক মন্তব্য করেন। ইমরানকে ভণ্ড, যোচ্চুর আখ্যা দিয়েছেন রেহাম। সেই সঙ্গে জনসমক্ষে ক্ষমা চাওয়ারও আহ্বান জানিয়েছেন। তিনি ইমরানকে ‘প্রমাণহীন ক্ষমা চাওয়া ধর্ষক’ বলেও মন্তব্য করেন।

ক্রিকেট মাঠ থেকে রাজনীতির মাঠ কাপানো ইমরানকে বিয়ে করা রেহাম খান জানান, নারী ইস্যুতে ইমরান সব সময়েই ধরাছোঁয়ার বাইরে। তিনি সুচতুরভাবে নারীসঙ্গ দিয়েছেন।

রেহাম আরও জানান, খান তার পারিবারিক পদবি। ইমরানের খানের সঙ্গে বিয়েবন্ধনে আবদ্ধ হওয়ার পর তার নামের শেষে খান যোগ হয়নি। রেহামের মূল্যায়ন ইমরান খান আদর্শ পুরুষ নন। স্বামী হিসেবে তিনি ব্যর্থ।

রেহাম খান ক্ষোভের বশে এসব বলেছেন ইমরান খানের অফিসের এই দাবি প্রসঙ্গে সাবেক স্ত্রী বলেন, তার এসব মন্তব্য নতুন নয়। তাদের উচিত এ ধরণের কথাবার্তার জন্য জনসমক্ষে ক্ষমা চাওয়া।
তিনি ধর্ষণ নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর মন্তব্যকে অগ্রহণযোগ্য উল্লেখ করে বলেন, এটি (ইমরানের মন্তব্য) ধর্ষকের ক্ষমা চাওয়ার মতোই বিষয়।

‘ইমরান বারবার এসব বলছেন। তার উচিত ক্ষমা চাওয়া। সেই সঙ্গে কিভাবে কথা বলা উচিত সে বিষয়ে প্রশিক্ষণ নিতে পারেন তিনি। তার অনেক কিছুই শেখার বাকি আছে’-যোগ করেন রেহাম খান।

ইমরান খান রক্ষণশীল পাকিস্তানে ভোটের রাজনীতিতে সুবিধা করতে ধর্ম বিশেষ করে ইসলামকে ব্যবহার করেছেন বলে অভিযোগ রেহাম খানের। অথচ তিনি দুই দুটি বিচ্ছেদ ঘটিয়েছেন।

এর আগে ইমরানের আরেক সাবেক স্ত্রী জেমিমা গোল্ডস্মিথ কোরআনের আয়াতের উদ্ধৃতি দিয়ে ইমরান খানের বক্তব্যের সমালোচনা করেন। জেমিমার বক্তব্যকে সমর্থন করেছেন রেহামও।

কোরআনের একটি আয়াতের রেফারেন্স দিয়ে জেমিমা বলেন, কোরআনে পুরুষদের চক্ষু ও বিশেষ অঙ্গ সংযত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

জেমিমার এই টুইট শেয়ার করেছেন দেশটির মানবাধিকার কর্মীরা।

সম্প্রতি পাকিস্তানের টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত এক সাক্ষাৎকারে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান ধর্ষণ বেড়ে যাওয়ার জন্য অশ্লীলতা ও নারীদের খোলামেলা পোশাককে দায়ী করেন।
কাতারভিত্তিক সম্প্রচারমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়, ওই সাক্ষাৎকারে পাকিস্তানের প্রধানমন্ত্রী নারীদের শালীন পোশাক পরার পরামর্শও দেন। তিনি বলেন, পর্দা করার সারবস্তুই হলো আকর্ষণ করা থেকে বিরত থাকা। নিজেকে বিরত রাখার ইচ্ছাশক্তি সবার নেই। সবাইকে পর্দা করার আহ্বান জানিয়ে তিনি বলেন, যে সমাজে অশ্লীলতার প্রচলন আছে, সেখানে তার পরিণতিও রয়েছে
ইমরান খানের ওই মন্তব্যের পর প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে মানবাধিকার সংগঠনসহ বিভিন্ন অধিকার সংগঠন।
মানবাধিকার সংগঠনগুলো বলেছে, প্রধানমন্ত্রী ‘ধর্ষণ কে ক্ষমার চোখে’ দেখতে চাচ্ছেন। নিজের মন্তব্যের জন্য তারা ইমরান খানকে ক্ষমা চাইতে বলেছেন এবং এ দাবির পক্ষে কয়েকশ স্বাক্ষর সংগ্রহ করা হয়েছে।
বুধবার দেশটির বহু বিখ্যাত ব্যক্তি এক বিবৃতিতে ইমরান খানের বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন। ওই বিবৃতিতে ইমরান খানের মন্তব্যকে ‘ত্রুটিপূর্ণ, রূঢ় ও বিপজ্জনক’ বলে আখ্যায়িত করা হয়েছে।
বিবৃতিতে বলা হয়, ধর্ষণের ঘটনার অপরাধ কেবলমাত্র ধর্ষকের ওপরই বর্তায় এবং (ইমরান খানের মন্তব্যের মতো) বক্তব্যের সংস্কৃতি ধর্ষককে উৎসাহিত করে।
এর আগে হিউম্যান রাইটস কমিশন অব পাকিস্তান মঙ্গলবার মন্তব্য করে, ইমরান খানের মন্তব্যে তারা ‘হতভম্ব’ হয়েছে।
প্রসঙ্গত, জেমিমার সঙ্গে ইমরানের সংসার টিকে ৯ বছর। ২০০৪ সাল থেকে ২০০৯ পর্যন্ত তাদের দাম্পত্যকাল। এই সংসারে ইমরানের দুই সন্তান। আর রেহামকে ২০১৪ সালে বিয়ে করেন সাবেক প্লেবয়।
ইমরান খানের তৃতীয় ও শেষ স্ত্রী বুশরা ওয়াটু। তাকে রক্ষণশীল এক অনুষ্ঠানে বিয়ে করেন ২০১৮ সালে। ওই বিয়েতে তাকে দেখা যায় চোখমুখ পুরোপুরি ঢাকা অবস্থায়। ইসলামিক রীতি মেনে তিনি এমনটা করেছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ