প্যারিসের রিপাবলিক চত্বরে নারী উদ্যোক্তাদের বাণিজ্য মেলা

প্রকাশিত: ৭:২৬ পূর্বাহ্ণ, |                          

ময়নুল হক (প্যারিস) ফ্রান্স থেকে :

প্রথমবারের মত অত্যন্ত উৎসব মুখর ও মনোমুগ্ধকর পরিবেশের মধ্য দিয়ে ‘সলিডারিটি আজি ফ্রান্স’ আয়োজিত “বাণিজ্য মেলা : ঈদ বাজার ২০২৩ অনুষ্ঠিত হয়ে গেল প্যারিসের প্রানকেন্দ্র রিপালিক চত্বরে। মেলার উদ্যোক্তা এন কে নয়ন জানান বাংলাদেশের পোশাক, শিল্প -সংস্কৃতিকে বিদেশীদের কাছে পরিচয় করিয়ে দেয়ার
লক্ষ্য এবং প্রবাসী নারীরা যেন চার দেয়ালের মাঝে সীমাবদ্ধ না থেকে বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে জান । তারা পরিবারের বোঝা না হয়ে সমাজ, দেশ ও জাতির অবদানে বিশেষ ভূমিকা রাখতে পারেন। ফ্রান্সের মাটিতে নারী উদ্যোক্তাদেরকে ব্যবসা-বাণিজ্যের সাথে সম্পৃক্ত করা এই মেলার মূল উদ্দেশ্য।

বিশিষ্ট জনের মধ্যে মেলা পরিদর্শনে আসেন
বাংলাদেশ বিজনেস কনসালটিং ফ্রান্সের সেক্রেটারি কাজী এনায়েত উল্লাহ ইনু তিনি বলেন মেলাকে ঘিরে প্রবাসের মাটিতে বাংলাদেশের একটা মিলনমেলায় পরিণত হয়েছে।নিঃসন্দেহে মেলায় ভিন্নমাত্রা যোগ হয়েছে এইজন্য আয়োজক ধন্যবাদ পাওয়ার যোগ্য। এ সময় আরো উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন ফ্রান্স পার্লামেন্টের এমপি ড্যানিয়েল ওবোনো। প্যারিস ১৮ এর কাউন্সিলর আনজুমানে সিসোক।একুশে উদযাপন পরিষদের আহবায়ক সুব্রত ভট্টাচার্যের শুভ, সদস্য সচিব এমদাদুল হক স্বপন,এ্যাসাইলাম এন্ড ইমিগ্রান্ট সলিউশন সংস্থার পরিচালক
ওবায়দ উল্লাহ কয়েস,কালামিস্ট তাইজুল ফয়েজ,সলিডারিটি আজি ফ্রান্স এর সদস্যরা ও স্বেচ্ছা সেবকদের অক্লান্ত পরিশ্রমে সফল হয়েছে মিস সোনিয়া, সোহেল, রোমান, কাজী, মিজান, তৌহিদ, মনি, আফসানা, শাম্মি, মামুন, ইমন, শম্পা, সবুজ, সহ আরো অনেকে।

এবারের মেলায় বাংলাদেশী ২৫ টি প্রতিষ্ঠান ও বিদেশী তিনটা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।
উপস্থিত দর্শকদের জন্য কুইজ প্রতিযোগিতার আয়োজন ও বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।
আয়োজনটা বিদেশিদের কাছে ছিল দৃষ্টিনন্দনীয় ও প্রশংসনীয়।ব বিদেশি ক্রেতাদের উপস্থিতি ছিল লক্ষণীয় এবং বাংলাদেশী মেহেদির রঙ্গে তাদের হাত রাঙিয়েছেন বিদেশী তরুণীরা।