এথেন্সে প্রবাসীর ঘর চুরি

প্রকাশিত: ৫:৫২ পূর্বাহ্ণ, |                          

জাকির হোসাইন চৌধুরী ,গ্রীস থেকেঃ
গ্রিসের রাজধানী এথেন্সের প্রাণকেন্দ্র “ওমোনিয়া” এলাকার প্রভাবশালী এক প্রবাসী ব্যবসায়ীর বাসায় ঈদের সন্ধ্যায় তার অনুস্পস্থিতিতে এক দুর্ধর্ষ চুরি সংঘটিত হয়। প্রবাসী ব্যবসায়ী ও কমিউনিটি ব্যাক্তিত্ব ইসমাইল হোসেন রনি তার দীর্ঘ প্রবাস জীবনের পুরো সময়টি একই এলাকাতে তার পরিবার সহ দুই যুগেরও বেশি সময় ধরে বসবাস করে আসছেন ,এক সময় তার আরো তিন ভাই সহ একই সাথে এই এলাকাতে সুনামের সাথে ব্যবসা শুরু করেন। সেই থেকে এই পর্যন্ত এই ধরণের কোন ঘটনা ঘটেনি ,তবে এলাকাটি নানা অপকর্মের কারণে শুরু থেকেই হুমকির মুখে এবং অনিরাপদ । ইসমাইল হোসেন রনি স্বপরিবারে ঈদের বিকালে বন্ধুর বাসায় বেড়াতে যাওয়ার সুযোগে আগে থেকে উৎ পেতে থাকা চোরের দল ডুপলিকেট চাবি ব্যবহার করে ঘরে ঢুকে পরে ,দরজা ভাঙার কোন আলামত না পেয়ে পুলিশের মন্তব্য অনুযায়ী চোর দরজা খোলার জন্য ডুব্লিকেট চাবি ব্যবহার করেছে আর তাছাড়া পাশের আরো দুইটি ফ্ল্যাটে আরো দুইটি বাঙালি পরিবার বসবাস করছে ,যারা বাসার ভিতরেই ছিল কিন্তু দরজা ভাঙা বা জোর পূর্বক খোলার কোন শব্দ পাননি।

সিসি টিভির ফুটেজে দেখা যাচ্ছিল চোরেরা স্বাচ্ছন্দে মনের আনন্দে মজা করে চুরি করছিল ,মনে হচ্ছিল তারা কোন পিকনিকে এসেছে। তার মধ্যে একজন পাকিস্তানিকে সনাক্ত করা গেলেও ,পুলিশ কাউকে গ্রেফতার করতে পারেনি কিন্তু পরের দিন পুলিশ এসে পুরো বাড়ির ফিঙ্গার প্রিন্ট সহ চুরির সকল আলামত সংগ্রহ করে। পুলিশের ধারণা অতি নিকটবর্তী পরিচিত কেহ এই চুরির সহযোগিতা করেছে। এই ঘটনার সাথে জড়িত সংঘবদ্ধ চক্রকে অতি শগ্রহই গ্রেফতারের আশ্বাস দিয়েছেন স্থানীয় পুলিশ।

ইসমাইল হোসেন রনি নিকটবর্তী ওমোনিয়া থানায় অভিযোগ করেন তার মোটা অংকের স্বর্ণালনাকর সহ মোট এক কোটি টাকার কাছাকাছি অর্থ -সম্পদ চুরি হয়েছে। পুলিশের ভাষ্যমতে ওমোনিয়ার মতো অনিরাপদ একটি স্থানের বাসায় এতো টাকার স্বর্ণালংকার রাখাটা এক ধরণের বোকামি ,মালামাল উদ্ধারের নিশ্চয়তা সহ অতি সত্বর চোরকে গ্রেফতারের প্রত্যাশা ব্যক্ত করেছেন।

প্রবাসী বাংলাদেশিদের বাড়িতে এই ধরণের চুরি এই প্রথম নয় ,প্রতি বছরেই কোন না কোন এলাকায় বড় ধরণের চুরি সংঘটিত হচ্ছে কিন্তু এর প্রতিকার কারো জানা নেই।

এই ঘটনায় বাঙ্গালী কমিউনিটিতে চাঞ্চল্যের সৃস্টি হয়েছে।