পাগল হাসান স্মৃতি সংসদঃ ডাঃ জহির অচিন পুরী

প্রকাশিত: ১২:৫০ অপরাহ্ণ, |                          

আলহামদুলিল্লাহ! পূর্বনির্ধারিত কর্মসূচী অনু্যায়ী গতশনিবার “পাগল হাসান স্মৃতি সংসদ” ছাতক সফর করেন এবং
পাগল হাসান, তাঁর সহযোগী সাত্তার ও জাহাঙ্গীর সাহেব যে স্থানে দুর্ঘটনা কবলিত হয়ে মৃত্যুবরণ করেন সেস্থান পরিদর্শন করেন। ছাতক-দোয়ারার মাননীয় সংসদ সদস্য জনাব মুহিবুর রহমান মানিক মহোদয়ের সাথে সাক্ষাৎ করেন ও স্মৃতি সংসদের কিছু কর্মসূচি নিয়ে মহোদয়ের পরামর্শ গ্রহন করেন।
শিমুলতলা গ্রামে গিয়ে প্রয়াত পাগল হাসানের কবর জিয়ারত করেন।প্রয়াত পাগল হাসান, তাঁর সহযাত্রী প্রয়াত সাত্তার ও জাহাঙ্গীর সাহেবের শোক বিহ্বল স্বজনদের খোঁজ খবর নেন।
প্রয়াত পাগল হাসানের পরিবারের সদস্যদের সাথে বসে আলোচনা করেন কীভাবে স্মৃতি সংসদ কাজ করলে মরহুম পাগল হাসানের সম্মান সমুজ্জ্বল থাকবে এবং তাঁর পরিবারের পাশে গঠনমূলক ভাবে সব সময় অবস্থান করা যাবে। এই আলোচনায় মরহুম পাগল হাসানের মা, দুই বোন ও অন্যান্য নিকটাত্মীয় উপস্থিত ছিলেন। স্মৃতি সংসদ উনাদের পরামর্শ গ্রহন করেন এবং প্রতিশ্রুতি দেন স্মৃতি সংসদ সকল সময় মরহুম পাগল হাসানের মাতা আমেনা বেগম সালেহা, পাগল হাসানের দুই ছেলে, তাঁর তিন বোন, স্ত্রী ও অন্যান্য নিকটাত্মীয়দের পরামর্শ নিয়ে কাজ করবে।
মাননীয় সংসদ সদস্য জনাব মুহিবুর রহমান মানিক মহোদয়ের সাথে যে বিষয়গুলো আলোচিত হয় তা হলোঃ
পাগল হাসানের সৃজনশীল কর্মগুলো কীভাবে সংরক্ষণ করা যায় সে বিষয়ে মাননীয় সাংসদের দিক নির্দেশনা
পাগল হাসানের স্মৃতি সংরক্ষণে “পাগল হাসান চত্ত্বর” স্থাপনের উদ্যোগ গ্রহন ও তা বাস্তবায়নের প্রক্রিয়া নিয়ে আলোচনা।
মর্মান্তিক দুর্ঘটনা সংঘটনকারী বাসের চালক ও মালিকের বিরুদ্ধে আইনী পদক্ষেপ গ্রহন ও বাস্তবায়নে মাননীয় সাংসদের সহযোগিতা। ,সিলেট সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র মহোদয়ের প্রতিশ্রুতি অনুযায়ী মরহুম পাগল হাসান ও তাঁর সহযাত্রীদের জন্য গৃহ নির্মান বাস্তবায়নের কার্যক্রম সমন্বয় সাধন করা।
গতকালকের সফর শেষে “পাগল হাসান স্মৃতি সংসদ” এর কর্মসূচী হিসেবে নিম্নলিখিত বিষয়গুলো নির্ধারিত হলোঃ
দুর্ঘটনা কবলিত স্থানে “পাগল হাসান স্মৃতি ফলক” এবং তার অদুরে ছাতক – সিলেট হাইওয়েতে “পাগল হাসান চত্ত্বর” স্থাপনের লক্ষ্যে বাস্তবায়ন অবধি নিরলস কাজ করা।
সিসিক মেয়র কর্তৃক প্রতিশ্রুত গৃহ নির্মান কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে সংশ্লিষ্ট সকল মহলের সাথে সমন্বয়কের দায়িত্ব পালন করা।।
মরহুম পাগল হাসানের মা, সন্তান, স্ত্রী, বোন ও ঘনিষ্ঠ জনদের পরামর্শক্রমে তাঁর পরিবারের পাশে সহযোগী শক্তি হিসাবে থাকা।

সম্মানিত ভাই বোনেরা,

পাগল হাসান স্মৃতি সংসদ” দেশ বিদেশের সকল পাগল প্রেমীদের মিলনমেলা। এটা তথাকথিত সংগঠন নয় যেখানে পদ পদবী নিয়ে ইগো ক্ল্যাশ হবে। যারাই পাগলকে ভালোবাসেন তারাই এখানে দৃঢ় মনোবল নিয়ে আসবেন, পাগলের স্মৃতি ও কীর্তি সংরক্ষণ ও প্রচারে কাজ করবেন, ঐক্যবদ্ধ ভাবে মরহুম পাগল হাসানের পরিবারের পাশে দাড়াবেন। কেউ না কেউ আজান দেয়। তখন সকলে আসে, আলোচনা হয়, কর্মসূচী আসে, বাস্তবায়নের লক্ষ্যে একযোগে ঝাঁপিয়ে পড়ে। আমরা “পাগল হাসান স্মৃতি সংসদ” নামে আজান দিলাম, প্রাথমিক কিছু কর্মসূচি পালন করলাম। এবার পাগলের সকল ঘনিষ্ঠজনরা আসুন। ঐক্যবদ্ধ হোন। বড় আকারে সাংগঠনিক কাঠামো তৈরী করুন। পাগলের স্মৃতি সংরক্ষণে উদ্যোগ গ্রহন করুন।

লেখকঃ বিশিষ্ট চক্ষু রোগ বিশেষজ্ঞ।