সর্বশেষ
 নকশী বাংলা ফাউন্ডেশন সিলেটের ইফতার ও দোয়া মাহফিল সাবেক সাংসদ দিলদার হোসেন সেলিম এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এম আসকির আলী গ্রীসে বিয়ানীবাজার এর যুবক নিখোঁজ।খুঁজে পেতে সাহায্য কামনা স্পেনের রাজার কাছে পরিচয় পত্র প্রদান করলেন বাংলাদেশের রাষ্ট্রদূত সহজ হলো স্পেনের অভিবাসী আইন, সুবিধা পাবে বাংলাদেশিরা প্রফেসর সিরাজ ওয়াজিদ-এর ভ্রমণকাহিনী গ্রন্থ ‘ভারতের পথে পথে’ এখন বাজারে পাওয়া যাচ্ছে গ্রীসে দুই ভাই এর খুনি শনাক্ত দুই নারীকে ‘কন্ট্রাক্ট ম্যারেজ’ করেছিলেন মামুনুল ফরেন ফ্রেন্ডশিপ অর্গানাইজেশন ট্রাষ্টের উদ্যোগে মাহে রমজানের কর্মসূচী বাস্থবায়ন স্পেনের মাদ্রিদ কমিউনিটির আঞ্চলিক সংসদ নির্বাচনে প্রচারণা

সংক্রমণ প্রতিরোধ করছে ফাইজার-মাডার্না: গবেষণা

  |  ১৪:৫২, এপ্রিল ১৫, ২০২১

করোনাভাইরাস প্রতিরোধে ফাইজার ও মাডার্নার টিকা কার্যকরভাবে সংক্রমণ প্রতিরোধ করছে। শুধু অসুস্থতা রোধ নয়, প্রথম ডোজ প্রদানের ২ সপ্তাহ পর শক্তিশালী সুরক্ষা নিশ্চিত করছে বলে একটি গবেষণায় তথ্য উঠে এসেছে। ব্লুমবার্গ।

সোমবার যুক্তরাষ্ট্রের রোগ প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) কর্তৃক প্রকাশিত একটি গবেষণায় বলা হচ্ছে টিকার দুই ডোজ প্রদানের পর সংক্রমণ থেকে ৯০ শতাংশ সুরক্ষা পওয়া যাচ্ছে। এর আগে ক্লিনিক্যাল ট্রায়ালের পরীক্ষার ফলাফল প্রকাশ করে বলা হয়েছিল যে, টিকার ডোজ অসুস্থতা প্রতিরোধ করে হাসপাতালে ভর্তি ও মৃত্যু হ্রাস করে থাকে।

গবেষণায় বলা হয়, টিকাগুলো আরএনএ প্রযুক্তি দিয়ে তৈরী করা হয়েছে যা প্রকৃতপক্ষে সংক্রমণ প্রতিরোধে কাজ করে থাকে। এরআগে ইসরাইলের এক গবেষণায় বলা হয়েছিল ফাইজারের এক ডোজ টিকা ৮৫ শতাংশ পর্যন্ত সংক্রমণ প্রতিরোধ করে থাকে।

সিডিসি পরিচালক রচেল ওয়ালেনস্কি এক সংবাদ সম্মেলনে বলেন, এ গবেষণা ‘ব্যাপক উৎসাহব্যাঞ্জক’ এবং এতে প্রাপ্ত নতুন তথ্যগুলো করোনা থেকে সুরক্ষা ও ডোজ গ্রহণের গুরুত্ব বুঝিয়ে দিচ্ছে।

যদিও গবেষণাটি ভাইরাস প্রতিরোধে এবং অর্থনীতি সচল করতে কার্যকারিতার সুখবর দিচ্ছে, তবুও স্বাস্থ্যবিদরা উদ্বেগ প্রকাশ করছেন। আক্রান্ত, হাসপাতালে ভর্তি এবং মৃত্যু আবারো বাড়ছে আমেরিকায়। সিডিসি সতর্ক করে বলেছে বিশ্বের বিভিন্ন দেশে আবারো নতুন করে সংক্রমনের ঢেউ বাড়ার সম্ভাবনা রয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ