SylhetNewsWorld | সংক্রমণ প্রতিরোধ করছে ফাইজার-মাডার্না: গবেষণা - SylhetNewsWorld
সর্বশেষ
 পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে স্পেনে বাংলাদেশী শিশুরা স্পানিশ ক্লাবে ক্রীড়া নৈপূণ্য প্রদর্শন করছে বেগম জিয়ার রোগমুক্তির কামনায় কোকো স্মৃতি সংসদ ইউরোপের দোয়া এনআরবি ব্যাংকের ভাইস চেয়ারম্যান মোঃ জামিল ইকবাল দেশের দ্বিতীয় সর্বোচ্চ করদাতা নির্বাচিত স্পেনে স্থানীয় সাংবাদিকদের সাথে নির্বাচন কমিশনের মতবিনিময় সভা মাদ্রিদে গাজীপুর এসোসিয়েশনের নতুন কমিটি গঠন স্পেনে নির্বাচন কমিশনার খোরশেদ আলম মজুমদার, সদস্য সচিব মোঃ দুলাল সাফা বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের নির্বাচন কমিশন গঠন স্পেনে “ভালিয়ান্তে বাংলার” উদ্দ্যোগে স্পানিশ ক্লাস চালু

সংক্রমণ প্রতিরোধ করছে ফাইজার-মাডার্না: গবেষণা

  |  ১৪:৫২, এপ্রিল ১৫, ২০২১

করোনাভাইরাস প্রতিরোধে ফাইজার ও মাডার্নার টিকা কার্যকরভাবে সংক্রমণ প্রতিরোধ করছে। শুধু অসুস্থতা রোধ নয়, প্রথম ডোজ প্রদানের ২ সপ্তাহ পর শক্তিশালী সুরক্ষা নিশ্চিত করছে বলে একটি গবেষণায় তথ্য উঠে এসেছে। ব্লুমবার্গ।

সোমবার যুক্তরাষ্ট্রের রোগ প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) কর্তৃক প্রকাশিত একটি গবেষণায় বলা হচ্ছে টিকার দুই ডোজ প্রদানের পর সংক্রমণ থেকে ৯০ শতাংশ সুরক্ষা পওয়া যাচ্ছে। এর আগে ক্লিনিক্যাল ট্রায়ালের পরীক্ষার ফলাফল প্রকাশ করে বলা হয়েছিল যে, টিকার ডোজ অসুস্থতা প্রতিরোধ করে হাসপাতালে ভর্তি ও মৃত্যু হ্রাস করে থাকে।

গবেষণায় বলা হয়, টিকাগুলো আরএনএ প্রযুক্তি দিয়ে তৈরী করা হয়েছে যা প্রকৃতপক্ষে সংক্রমণ প্রতিরোধে কাজ করে থাকে। এরআগে ইসরাইলের এক গবেষণায় বলা হয়েছিল ফাইজারের এক ডোজ টিকা ৮৫ শতাংশ পর্যন্ত সংক্রমণ প্রতিরোধ করে থাকে।

সিডিসি পরিচালক রচেল ওয়ালেনস্কি এক সংবাদ সম্মেলনে বলেন, এ গবেষণা ‘ব্যাপক উৎসাহব্যাঞ্জক’ এবং এতে প্রাপ্ত নতুন তথ্যগুলো করোনা থেকে সুরক্ষা ও ডোজ গ্রহণের গুরুত্ব বুঝিয়ে দিচ্ছে।

যদিও গবেষণাটি ভাইরাস প্রতিরোধে এবং অর্থনীতি সচল করতে কার্যকারিতার সুখবর দিচ্ছে, তবুও স্বাস্থ্যবিদরা উদ্বেগ প্রকাশ করছেন। আক্রান্ত, হাসপাতালে ভর্তি এবং মৃত্যু আবারো বাড়ছে আমেরিকায়। সিডিসি সতর্ক করে বলেছে বিশ্বের বিভিন্ন দেশে আবারো নতুন করে সংক্রমনের ঢেউ বাড়ার সম্ভাবনা রয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ