সর্বশেষ
 বাংলাদেশিদের একাউন্ট বাড়ছে সুইজারল্যান্ডে: ফখরুল সিলেটে দুই সন্তানসহ স্ত্রী খুনের ঘটনায় স্বামী গ্রেপ্তার দেশে সিনোফার্মের টিকা প্রয়োগ শুরু হাসপাতাল থেকে ফিরোজায় ফিরছেন খালেদা জিয়া সংসদে পরীমনি নিয়ে আলোচনা হয়, এই লজ্জা কোথায় রাখি: জাফরুল্লাহ মহামারির মধ্যেও যুদ্ধে বাস্তুচ্যুত ৮ কোটি ২০ লাখ মানুষ: জাতিসংঘ সিলেট জেলা ট্রাক পিকআপ কাভার্ড ভ্যান মালিক সমিতি নামক ঘোষিত নতুন সংগঠন অবৈধ মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তি: রেজ্যুলেশনের কপি নিলেন পররাষ্ট্রমন্ত্রী ব্রেন স্ট্রোক করেছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার শাদিদ,ঢাকায় প্রেরণ সিলেটে পৌঁছেছে ৩৭ হাজার ২০০ ডোজ টিকা

ভারতে প্রথমবারের মতো মিলল আফ্রিকা ও ব্রাজিলের করোনার ধরন

  |  ১৪:২৬, ফেব্রুয়ারি ১৭, ২০২১

ভারতে প্রথমবারের মতো করোনাভাইরাসের দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলীয় ধরন শনাক্ত হয়েছে।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের (আইসিএমআর) পক্ষ থেকে মঙ্গলবার এ কথা জানানো হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

চারজনের দেহে ভাইরাসের দক্ষিণ আফ্রিকান বৈশিষ্ট্যের করোনার সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। একজনের দেহে মিলেছে ব্রাজিলীয় ধরন।

আইসিএমআর জানায়, দক্ষিণ আফ্রিকা, অ্যাঙ্গোলা ও তানজিনিয়া থেকে আসা যাত্রীদের মধ্যে চারজনের কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে। ওই চারজনসহ আক্রান্ত সবাইকে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।

আইসিএমআর মহাপরিচালক বলরাম ভার্গব স্বাস্থ্য মন্ত্রণালয়কে জানিয়েছেন, তাদের অধীনস্থ সংস্থা পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে করোনার দক্ষিণ আফ্রিকার ধরনে আক্রান্তের জিনের বৈশিষ্ট্য নিয়ে ইতোমধ্যে বিশ্লেষণ করা হচ্ছে। অন্যদিকে ব্রাজিলীয় প্রজাতির নমুনা নিয়ে কাজ চলছে পুনেতে।

ভারতে দৈনিক আক্রান্তের সংখ্যা কমে ১০ হাজারেরও নিচে নেমে এলেও নতুন বৈশিষ্ট্যের করোনা এখন আতঙ্ক ছড়াচ্ছে।

তবে করোনার দক্ষিণ আফ্রিকান এবং ব্রাজিলীয় ধরন ধরা পড়ায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের মধ্যে নতুন করে দুশ্চিন্তা দেখা দিয়েছে। ভারতে এখন পর্যন্ত করোনার ব্রিটিশ ধরনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়ে ১৮৭ জনে।

এ বিভাগের অন্যান্য সংবাদ