সর্বশেষ

টেক্সাস যেন ডিপ ফ্রিজ, নিহত ২১

  |  ১৪:২৪, ফেব্রুয়ারি ১৭, ২০২১

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্য ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়েছে। শীতকালীন প্রবল ঝড়ে মৃত্যু হয়েছে অন্তত ২১ জনের। রয়টার্স ও এপির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

দুই দিন ধরে বিদ্যুৎহীন হয়ে পড়া অঞ্চলটি যেন ডিপ ফ্রিজে পরিণত হয়েছে। রাজ্যটির বিভিন্ন এলাকায় তাপমাত্রা মাইনাস ২ থেকে মাইনাস ২৮ ডিগ্রির মধ্যে নেমে আসায় জীবনযাত্রা স্থবির হয়ে পড়েছে। বিদ্যুৎ সংযোগ ঠিক না হওয়ায় কেন্দ্রীয় গ্রিডের সমালোচনা করেছেন স্থানীয় কর্মকর্তারা। প্রচণ্ড ঠাণ্ডায় বন্ধ করে দেয়া হয়েছে করোনা টিকাদান কার্যক্রম।

পুলিশ ও স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বলা হয়েছে, নিহতদের মধ্যে টেক্সাস, লুইজিয়ানা, কেনটাকি এবং মিসৌরির বাসিন্দারা রয়েছেন। এছাড়া একটি বাড়িতে অগ্নিকাণ্ডে চারজনের মৃত্যু হয়েছে।

সোমবারই টেক্সাসে জরুরি অবস্থা জারি করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়া হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, ফেডারেল সরকার জরুরি প্রয়োজনে যেকোনো জরুরি সরবরাহ করতে প্রস্তুত রয়েছে।

হিউস্টনের মেয়র সিলভেস্টার টার্নার এক সংবাদ সম্মেলনে জানান, তার শহরের ১.৩ মিলিয়ন মানুষ বিদ্যুৎহীন রয়েছেন। তবে এখন সমালোচনা না করে কীভাবে দ্রুত বিদ্যুৎ ফিরিয়ে আনা যায় তার চেষ্টা করতে হবে।

মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ২টার দিকে টেক্সাসের ৪১ লাখ ১৩ হাজার ৭০১ জন বাসিন্দা বিদ্যুতের বাইরে ছিলেন বলে জানিয়েছে পাওয়ার আউটেজ ডট ইউএস ওয়েবসাইট।

উত্তর অস্টিনের বাসিন্দা আম্বার নিকোলাস এপিকে বলেন, আমরা প্রচণ্ড বিরক্ত। কারণ একসঙ্গে পুরো এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়ার কোনো কারণ নেই। এটি সম্পূর্ণ একটি বিশৃঙ্খল অবস্থা।

এ বিভাগের অন্যান্য সংবাদ