নিউইয়র্কে বাংলাদেশ সোসাইটি নির্বাচন- উৎসবের আমেজ,ভোটার তালিকায় সংশয় !

প্রকাশিত: ৬:৫৪ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২৪

নিউইয়র্কে বাংলাদেশ সোসাইটি নির্বাচন- উৎসবের আমেজ,ভোটার তালিকায় সংশয় !

যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশীদের আমব্রেলা খ্যাত সংগঠন “বাংলাদেশ সোসাইটির নির্বাচন” অনুষ্ঠিত হবে ২৭ অক্টোবর । প্রায় ১৯ হাজার সদস্যের সংগঠনটির নেতৃত্বের চেয়ারে বসতে এবার প্রতিদ্বন্দ্বীতা করছে দুটি প্যানেল । সেলিম-আলী ও রুহুল-মিন্টু প্যানেল ব্যানারে মোট প্রার্থীর সংখ্যা ৩৭ । সেলিম-আলী’ প্যানেলের একজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় ইতিমধ্যে নির্বাচিত হয়েছেন।

তবে এ নির্বাচনে দুটি প্যানেলে থাকলেও প্রবাসীরা যেনো তিনভাগে বিভক্ত হয়ে গেছেন ।
দুই প্যানেলে দুই পক্ষ আর আরেকপক্ষ যেনো নীরব দর্শক-নিরপেক্ষ ! কয়েক লক্ষ বাংলাদেশীদের আবাসস্থল নিউ ইয়র্কে বিভিন্ন সংগঠনে গ্রুপিং দ্বন্দের কারনে এদের বিশাল একটি অংশ এসব নির্বাচন-সংগঠনের কার্যক্রমে আগ্রহ দেখান না ।
এছাড়া নির্বাচনে সবচেয়ে বড় ফ্যাক্টর হয়ে যাচ্ছে বির্তকিত ভোটার তালিকা । অনেকের তথ্য প্রমান থাকা সত্ত্বেও ভোটার তালিকায় নাম না উঠারও অভিযোগ রয়েছে । অতীতে এই ভোটার তালিকা আদালত পর্যন্ত গড়িয়েছিল । বর্তমানেও যা নিয়ে অনেকটা বিব্রত নির্বাচন কমিশন, কয়েকটি ধাপে ভোটার তালিকা থাকায় এ ব্যাপারে দুই প্যানেলের প্রার্থীদের নিয়ে গত সাপ্তাহে রুদ্ধদার বৈঠকও করা হয়েছে ।

এদিকে নির্বাচন ঘিরে ভোট প্রার্থনায় প্যানেল দুটির প্রার্থীরা দ্বারে দ্বারে ঘুরছেন, করছেন সভা-সমাবেশ, চলছে নানাভাবে প্রচারণা। বাংলাদেশি অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিত ব্রুকলিনের চার্চ ম্যাকডোনাল্ডস, জামাইকা, ওজন পার্ক, জ্যাকসন হাইটস, ব্রংকসে এখন নির্বাচনী আমেজে সরগরম। প্রার্থীরা কে কোন এলাকার তাও যেনো নির্বাচনে বড় ফ্যাক্টর ।
ভোটার এবং কমিউনিটি এ্যক্টিভিস্ট শাহ বদরুজ্জামান রুহেল জানান, প্রবাসীরা চায় ঐক্যবদ্ধ কমিউনিটি দেখতে, এমন একটা ভরসাস্থল তারা চায় যেখানে সুখে-দুঃখে একজন আরেকজনের পাশে থাকবে । বাংলাদেশ সোসাইটিতে এমন নেতৃত্ব নির্বাচিত হোক যারা কমিউনিটিতে কাজের মাধ্যমে নতুন নজীর স্থাপন করবেন।

নির্বাচন প্রসঙ্গে রুহুল-জাহিদ প্যানেলের সাধারণ সম্পাদক পদপ্রার্থী জাহিদ মিন্টু জানান “বাংলাদেশ কমপ্লেক্স” নির্মান করতে চান, যেটা হবে প্রবাসীদের সকল কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দু । এছাড়া প্রবাসীদের ভোটাধিকার নিশ্চিত করা, কনস্যূলেটের মাধ্যমে প্রবাসীদের এনআইডি এবং ইমিগ্রেশন সমস্যাসহ বিভিন্ন বিষয়ে এবং নতুন-তরুন প্রজন্মের জন্য সচেতনামূলক বিভিন্ন কাজ করে যাবেন তারা ।

সেলিম-আলী পরিষদের পক্ষে প্রবাসীদের এক ছাতার নিচে আনার পরিকল্পনার কথা জানিয়েছেন সভাপতি প্রার্থী সিলেটী সন্তান আতাউর রহমান সেলিম । তাঁর দাবী ঐক্যবদ্ধ কমিউনিটি হলে একদিকে যেমন প্রবাসীরা দাবী-দাওয়া আদায় করতে পারবেন তেমনি পুরো দেশের সুনাম হবে । তার প্যানেল নির্বাচিত হলে শহীদ মিনার নির্মান, বাংলাদেশ ডে-প্যারেড, নিউ ইয়র্কে বিভিন্ন দপ্তরে বাংলা ভাষা চালুর উদ্যোগ এবং প্রবাসে মৃত্যুবরণ করলে ধর্মীয় রীতিনুযায়ী দাফন-সৎকারে সহযোগিতা ছাড়াও বিভিন্ন বিভাগ-জেলার সংগঠনগুলোকে সোসাইটিতে সম্পৃক্ত করার উদ্যোগ গ্রহণ করা হবে ।
ভোটার তালিকার অভিযোগ এবং ভোটকেন্দ্র বিষয়ে নির্বাচন কমিশনার আহবাব চৌধুরী খোকন জানান, গঠনতন্ত্র/সংবিধান মোতাবেক বর্তমান পরিষদই ভোটার তালিকা তৈরী করে, নির্বাচন কমিশন সেই তালিকা সামনে রেখে ভোট গ্রহনের প্রস্তুতি নেয় । তিনি জানান ভোটারদের সুবিধার্থে নিউ ইয়র্কে কুইন্স, জ্যামাইকা, ব্রুকলীন, ব্রঙ্কস আর ওজনপার্কে ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে। ২৭ অক্টোবর সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ ।