সর্বশেষ

গ্রীস প্রধানমন্ত্রীর আরব আমিরাত সফর

  |  ১৬:৫৬, নভেম্বর ১৯, ২০২০

গ্রীস, সংযুক্ত আরব আমিরাত কৌশলগত জোটগঠন করবে।

গ্রীস ও সংযুক্ত আরব আমিরাত একটি কৌশলগত জোট গঠনে সম্মত হয়েছে যার মধ্যে কেবল অর্থনৈতিক সহযোগিতাই নয়, প্রতিরক্ষা ও বৈদেশিক নীতিতে সহযোগিতার ক্ষেত্রগুলিতেও প্রসারিত হবে, বুধবার প্রধানমন্ত্রী আবুধাবি সফরের সময় প্রধানমন্ত্রী কেরিয়াকোস মিতসোটাকিস বলেছেন ।

“আমার আজ সংযুক্ত আরব আমিরাত সফর এবং প্রাসঙ্গিক চুক্তি স্বাক্ষর গ্রিস-সংযুক্ত আরব আমিরাতের সম্পর্কের কৌশলগত উন্নতি হিসাবে কাজ করেছে,” তিনি উল্লেখ করেছিলেন।

“দুই দেশের সম্পর্ক কীভাবে আরও ঘনিষ্ঠ হতে পারে তার জন্য এখন একটি সুস্পষ্ট রোডম্যাপ রয়েছে। উভয় দেশ পূর্ব ভূমধ্যসাগরে একই দৃষ্টিভঙ্গির মধ্য দিয়ে চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। তারা শান্তিপূর্ণভাবে বিরোধ নিষ্পত্তি এবং আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা বোধে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছেন, ”মিতসোটাকিস যোগ করেছেন।

মিতোসটাকিস এবং ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান একটি যৌথ বিবৃতিতে তুরস্কের গ্রিসের সার্বভৌমত্ব লঙ্ঘন এবং গ্রিস ও সাইপ্রাসের সার্বভৌম অধিকারকে সমর্থন করেছেন বলে তীব্র নিন্দা জানিয়েছেন।

এই প্রসঙ্গে, উভয় সরকার তুরস্ককে আন্তর্জাতিক আইন মেনে চলার এবং অবিলম্বে সমস্ত অবৈধ ও উস্কানিমূলক পদক্ষেপ বন্ধ করার আহ্বান জানিয়েছে।

“গ্রিস এবং সংযুক্ত আরব আমিরাত এই অঞ্চলের সকল দেশের শান্তি, সুরক্ষা, ভাল প্রতিবেশী সম্পর্ক এবং সমস্যার শান্তিপূর্ণ সমাধানের ভিত্তি হিসাবে আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘের সনদের প্রতি তাদের অবিচল প্রতিশ্রুতি রক্ষা করে।”

“সংযুক্ত আরব আমিরাত এবং গ্রীস সন্ত্রাসবাদ ও চরমপন্থার সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে এবং সন্ত্রাসবাদ এবং চরমপন্থা মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে এই আগ্রাসনের প্রতি কঠোর অবস্থান গ্রহণ করার আহ্বান জানিয়েছে,”

এ বিভাগের অন্যান্য সংবাদ