SylhetNewsWorld | ইসরাইলের গোপন পরমাণু অস্ত্র প্রকল্পের ছবি প্রকাশ - SylhetNewsWorld
সর্বশেষ
 গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেনের নির্বাচন কমিশন গঠন স্পেনের মন্ত্রীর সাথে বাংলাদেশের রেলমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত মাদ্রিদে গাজীপুর এসোসিয়েশনের নতুন কমিটি গঠন গ্রিসে রন্ধন শিল্পের প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার উন্মুক্ত ও বাংলা স্কুল প্রতিষ্ঠা সিলেট সদর উপজেলা ওয়েলফেয়ার এসোসিয়েশন ফ্রান্সের কমিটি সিলেট চেম্বারের নির্বাচন শতভাগ নিরপেক্ষ করতে আমরা বদ্ধপরিকর: জলিল প্রবাসী কল্যাণ মন্ত্রীকে গ্রীস আওয়ামী লীগের সংবর্ধনা পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে

ইসরাইলের গোপন পরমাণু অস্ত্র প্রকল্পের ছবি প্রকাশ

  |  ১৫:৫০, ফেব্রুয়ারি ২৫, ২০২১

ইসরাইলের একটি গোপন পরমাণু অস্ত্র প্রকল্পের ছবি প্রকাশ করেছে এসোসিয়েটেড প্রেস (এপি)। একটি স্যাটেলাইট ছবি বিশ্লেষণ করে গত এক দশকের মধ্যে দেশটির সবথেকে বড় অবকাঠামো প্রকল্পটির কথা জানিয়েছে গণমাধ্যমটি। ইসরাইলের ডিমোনা শহরের কাছে শিমন পেরেস নেগেভ পরমাণু গবেষণা কেন্দ্রের রিয়েক্টরের পাশেই এই প্রকল্পটি সনাক্ত করা হয়েছে। এখানে গত এক দশকেরও বেশি সময় ধরে পরমাণু গবেষণা চলছে। তবে নতুন যে স্থাপনা সেখানে দেখা গেছে তা আসলে কি জন্য নির্মাণ করা হয়েছে তা এখনো স্পষ্ট নয়। এ নিয়ে ইসরাইলি সরকারের সঙ্গে যোগাযোগ করেছে এপি। তবে তারা কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

বিশ্বের যে ক’টি দেশের কাছে পরমাণু বোমা রয়েছে তারমধ্যে ইসরাইল অন্যতম।

তবে দেশটি কখনো আনুষ্ঠানিকভাবে নিজের পরমাণু বোমা থাকার কথা স্বীকার করেনি। আবার কখনো অস্বীকারও করেনি। পরমাণু অস্ত্র সম্প্রসারণ বন্ধে যে নন-প্রোলিফেরাশন ট্রিটিতে বিশ্বের যে ৪টি দেশ এখনো স্বাক্ষর করেনি তার মধ্যে একটি হচ্ছে ইসরাইল। অপর তিনটি রাষ্ট্র হচ্ছে, ভারত, পাকিস্তান ও দক্ষিণ সুদান।

এ বিভাগের অন্যান্য সংবাদ