সর্বশেষ

কংগ্রেসের আনুষ্ঠানিক স্বীকৃতি পেতে যাচ্ছেন বাইডেন

  |  ১৮:০২, জানুয়ারি ০৬, ২০২১

ভোটের যুদ্ধে জিতে আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হয়েছেন ডেমোক্রাট প্রার্থী জো বাইডেন। বাকি রয়েছে কংগ্রেসের স্বীকৃতির। আর তা হতে যাচ্ছে আজই।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবর অনুযায়ী জো বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিতে বুধবার বসতে যাচ্ছেন দেশটির আইনপ্রণেতারা। যদিও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকেরা এর প্রতিবাদ জানিয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইলেকটোরাল ভোট গণনা করে কংগ্রেসের এক যৌথ অধিবেশেনে বাইডেনকে বিজয়ী ঘোষণা করা হবে। তবে ওই অধিবেশনে আনুষ্ঠানিকভাবে আপত্তি জানাতে পারেন ট্রাম্পের দল রিপাবলিক্যান সিনেটররা।

যদিও এই চেষ্টা নিশ্চিতভাবে ব্যর্থ হবে বলে ধরে নেয়া হচ্ছে। পরিস্থিতি শান্ত রাখতে ইতিমধ্যে কয়েক ডজন ন্যাশনাল গার্ড সদস্যকে মোতায়েন করা হয়েছে।

এদিকে জো বাইডেনকে বিজয়ী হিসেবে প্রত্যয়ন করার বিরুদ্ধে ওয়াশিংটন ডিসিতে সমাবেশের ডাক দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট। যা আমেরিকাকে রক্ষার সমাবেশ হিসেবে ঘোষণা দিয়েছেন ট্রাম্প।

গত বছরের ৩ নভেম্বর অনুষ্ঠিত হওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ফলপ্রকাশের শুরু থেকেই ব্যাপক জালিয়াতির অভিযোগ করে নিজের পরাজয় মেনে নিতে অস্বীকার করে আসছেন তিনি। ছাড়তে চান না মসনদ। যা ধরে রাখতে নানা কৌশল ও নীতিহীন কাজেও জড়িয়ে পড়েন ট্রাম্প।

আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার কথা রয়েছে জো বাইডেনের। বুধবার কংগ্রেসের দুই কক্ষ প্রতিনিধি পরিষদ ও সিনেটের যৌথ অধিবেশন বসবে। সেখানে তার যুক্তরাষ্ট্রের পঞ্চাশটি রাজ্যের ইলেকটোরাল ভোট প্রকাশ্যে গণনা করে বিজয়ীকে প্রেসিডেন্ট হিসেবে প্রত্যয়ন করবেন।

সিনেটর চাক শুমার এক টুইট পোস্টে বলেন, ‘আগামী ১৫ দিনের মধ্যে সিনেটর জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হবেন। আর ভাইস-প্রেসিডেন্ট হবেন কমলা হ্যারিস।’

এ বিভাগের অন্যান্য সংবাদ