SylhetNewsWorld | ২০২০ সালের সবচেয়ে নিন্দিত দেশ ইসরাইল! - SylhetNewsWorld
সর্বশেষ
 প্রবাসী কল্যাণ মন্ত্রীকে গ্রীস আওয়ামী লীগের সংবর্ধনা পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে স্পেনে বাংলাদেশী শিশুরা স্পানিশ ক্লাবে ক্রীড়া নৈপূণ্য প্রদর্শন করছে বেগম জিয়ার রোগমুক্তির কামনায় কোকো স্মৃতি সংসদ ইউরোপের দোয়া এনআরবি ব্যাংকের ভাইস চেয়ারম্যান মোঃ জামিল ইকবাল দেশের দ্বিতীয় সর্বোচ্চ করদাতা নির্বাচিত স্পেনে স্থানীয় সাংবাদিকদের সাথে নির্বাচন কমিশনের মতবিনিময় সভা মাদ্রিদে গাজীপুর এসোসিয়েশনের নতুন কমিটি গঠন স্পেনে নির্বাচন কমিশনার খোরশেদ আলম মজুমদার, সদস্য সচিব মোঃ দুলাল সাফা বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের নির্বাচন কমিশন গঠন

২০২০ সালের সবচেয়ে নিন্দিত দেশ ইসরাইল!

  |  ১৮:২৫, ডিসেম্বর ২৭, ২০২০

জাতিসংঘ সাধারণ পরিষদ (ইউএনজিএ) এ বছর ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে ১৭টি নিন্দা প্রস্তাব পাস করেছে।

জাতিসংঘের কার্যক্রম পর্যবেক্ষণকারী জেনেভাভিত্তিক বেসরকারি সংস্থা ইউএন ওয়াচ জানায়, ২০২০ সালে জাতিসংঘ সবচেয়ে বেশি নিন্দা করেছে ইসরাইলকে।

গত সপ্তাহে দুটি নিন্দা প্রস্তাবসহ এ সংখ্যা ১৭। বাকি বিশ্বের দেশগুলোর ক্ষেত্রে এমন প্রস্তাব এসেছে মোট ৬টি।

এর মধ্যে উত্তর কোরিয়া, সিরিয়া, ইরান ও মিয়ানমারের বেলায় নিন্দা প্রস্তাব এসেছে একটি করে। দুটি নিন্দা প্রস্তাব এসেছে ক্রিমিয়ার বিরুদ্ধে।

আলজাজিরা জানিয়েছে, বিদায়ী ২০২০ সালে জাতিসংঘে সবচেয়ে নিন্দিত দেশ হয়েছে ইসরাইল। করোনা মহামারীর মধ্যেও ইসরাইলের দমন-পীড়ন থেমে ছিল না।

ইসরাইলের বিরুদ্ধে আসা প্রস্তাবগুলোর মধ্যে দুটি ছিল ফিলিস্তিন ও সিরিয়ার প্রাকৃতিক সম্পদ লণ্ঠনের বিষয়ে। দখলকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনের ও গোলান মালভূমিতে সিরিয়ার প্রাকৃতিক সম্পদ চুরি করে ইসরাইল।

এছাড়া গোলান মালভূমিতে অবৈধ দখলদারি ধরে রাখা ও সেখানে বসতি স্থাপনের একটি, ফিলিস্তিনি শরণার্থীদের সম্পত্তি ও তাদের রাজস্ব ফেরত দেয়া সংক্রান্ত একটি নিন্দা প্রস্তাব রয়েছে তেলআবিবের বিরুদ্ধে।

জাতিসংঘের নিন্দা প্রস্তাবের কোনো কার্যকারিতা না থাকলেও বিশ্বব্যাপী এর প্রতীকী তাৎপর্য রয়েছে। ইসরাইল ধারাবাহিকভাবে ফিলিস্তিনিদের অধিকার লঙ্ঘন করে থাকে।

ফিলিস্তিনিদের ওপর দমন-পীড়ন ছাড়াও নিয়মিত সিরিয়ায় হামলা করে থাকে দখলদার ইসরাইল।

এ বিভাগের অন্যান্য সংবাদ