ব্রিটিশ গোয়েন্দা বিভাগে লুকিয়ে থাকা রুশ গুপ্তচর জর্জ ব্লেক আর নেই

প্রকাশিত: ৬:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ২৭, ২০২০ | আপডেট: ৬:২০:অপরাহ্ণ, ডিসেম্বর ২৭, ২০২০

ব্রিটিশ গোয়েন্দা বিভাগে লুকিয়ে থেকে রাশিয়ার হয়ে কাজ করা স্নায়ুযুদ্ধের সময়কার অন্যতম কুখ্যাত ইহুদি গুপ্তচর জর্জ ব্লেক মারা গেছেন।

৯৮ বছর বয়সে মস্কোতে শনিবার তার মৃত্যু হয়। ব্লেক ব্রিটিশ গুপ্তচর সংস্থা এমআই সিক্সে কাজ করলেও তিনি রাশিয়ার ডাবল এজেন্ট হয়ে কাজ করতেন। খবর রয়টার্স ও বিবিসির।

৯ বছর ধরে তিনি গোপনে রাশিয়ার কাছে তথ্যপাচার করেছিলেন। ১৯৬০ সালে লন্ডনে তাকে গ্রেফতার করা হয়।

এর পর ব্লেককে কারাগারে পাঠানো হয়। কিন্তু পাঁচ বছর পর ১৯৬৬ সালে কারাগার থেকে পালিয়ে তিনি রাশিয়ায় চলে যেতে সক্ষম হন।

জর্জ ব্লেকের আসল নাম জর্জ বেহার। তার জন্ম ১৯২২ সালে, নেদারল্যান্ডসের রটারডামে। তার বাবা একজন স্প্যানিশ ইহুদি, যিনি প্রথম বিশ্বযুদ্ধে ব্রিটিশ বাহিনীর হয়ে লড়াই করেছিলেন। পরে তিনি ব্রিটিশ নাগরিকত্ব পান।

অন্যদিকে ব্লেক নিজে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কাজ করেন ডাচ প্রতিরোধ আন্দোলনের হয়ে। এর পর তিনি ব্রিটিশনিয়ন্ত্রিত ভূখণ্ড জিব্রাল্টারে পালিয়ে যান।

তার এসব অভিজ্ঞতার কারণে পরে তাকে ব্রিটিশ গুপ্তচর সংস্থায় যোগ দেয়ার প্রস্তাব দেয়া হয়।

তিনি স্বীকার করেছিলেন যে শীতল যুদ্ধের সময় তিনি অন্তত ৫ শতাধিক পশ্চিমা গুপ্তচরের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছিলেন। তার ওই বিশ্বাসঘাতকতার জন্য সেই এজেন্টদের ৪২ জন প্রাণ হারিয়েছেন।

ব্লেকের পতনের সূচনা হয় এক পোলিশ এজেন্টের মাধ্যমে। মাইকেল গোলেনিয়েস্কি নামে ওই এজেন্ট তার এক রক্ষিতাসহ সপক্ষত্যাগ করে পশ্চিমা পক্ষে যোগ দেন।

তিনিই জানিয়ে দেন যে ব্রিটিশ গুপ্তচর সংস্থার ভেতরে একজন সোভিয়েত স্পাই ঢুকে বসে আছে। ব্লেককে তখন লন্ডনে ডেকে আনা হয় এবং গ্রেফতার করা হয়।

পরে সোভিয়েত ইউনিয়নের কাছে তথ্যপাচার করার অভিযোগ স্বীকার করেন তিনি।