সর্বশেষ

ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে যুক্তরাজ্য-ইইউ

  |  ০৫:২৭, ডিসেম্বর ২৫, ২০২০

ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তিতে একমত হয়েছে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বাণিজ্য আলোচনা নিয়ে কয়েক মাসের বিরোধ ও অচলাবস্থার পর দু’পক্ষ চুক্তিতে পৌঁছল।

গত ৩১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্য ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পর শুরু হয় ১১ মাসের ‘ট্রানজিশন পিরিয়ড’। এ সময়ের মধ্যে কার্যকর একটি বাণিজ্য চুক্তিতে পৌঁছাতে দুই পক্ষ ম্যারাথন আলোচনা চালিয়ে গেলেও এতদিন সুখবর মেলেনি।

অবশেষে বৃহস্পতিবার ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিন খুবই ‘ভাল এবং ভারসাম্যপূর্ণ’ একটি চুক্তি হয়েছে বলে জানিয়েছেন। চুক্তি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছে যুক্তরাজ্য সরকারও।

ভন ডার লিন সাংবাদিকদের বলেছেন, “চুক্তিতে পৌঁছানোর পথ খুবই দীর্ঘ এবং কঠিন ছিল। তবে শেষ পর্যন্ত আমরা একটা ভাল চুক্তিতে পৌঁছাতে পেরেছি। এ চুক্তি সুষ্ঠু এবং ভারসাম্যপূর্ণ।”

ওদিকে, যুক্তরাজ্য সরকার বলেছে, “আমরা আমাদের অর্থ, সীমানা, আইন, বাণিজ্য এবং মাছ ধরার অধিকার ফিরে পেয়েছি।”

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ডাউনিং স্ট্রিট থেকে নিজের একটি ছবি টু্ইট করেছেন। তাতে দুই হাত উঁচিয়ে বুড়ো আঙুল দেখিয়ে জয়ের উচ্ছ্বাসই প্রকাশ করেছেন তিনি। ক্যাপশনে লেখা, “চুক্তি সম্পন্ন হয়েছে।”

চুক্তির প্রশংসায় জনসন বলেছেন, এর আওতায় বিভিন্ন কোম্পানি এবং রপ্তানীকারকরা ইউরোপীয় বন্ধু দেশগুলোর সঙ্গে আরও বেশি ব্যবসা করার সুযোগ পাবে।

বাণিজ্য আলোচকদলের রাতভর আলোচনার পর চুক্তির বিস্তারিত খুঁটিনাটি বিষয়গুলো চূড়ান্ত হয়েছে। চুক্তির বিস্তারিত বিবরণ এখনও জনসম্মুখে প্রকাশ করা হয়নি।

লন্ডন এবং ব্রাসেলসে চুক্তিটি আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য দু’পক্ষের হাতে ১ সপ্তাহ সময় আছে বলে জানিয়েছে বিবিসি।

যুক্তরাজ্য গত ৩১ জানুয়ারিতে ইইউ ছাড়লেও ৩১ ডিসেম্বর পর্যন্ত ইইউ এর বাণিজ্য নীতির আওতাতেই থাকছে। তাই এ সময়ের মধ্যেই দু’পক্ষকে বাণিজ্য চুক্তিটি সই করে নিতে হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ