সর্বশেষ
 গ্রিসে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল সাবান মিয়ার সাবেক ছাত্রদল নেতা আলী চৌধুরীর বাসায় সন্ত্রাসী হামলা ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সাবেক ছাত্রনেতা জহির উদ্দিন ইমন জিএসসি ইউকের উদ্দ্যোগে সুনামগঞ্জে “ঈদ স্মাইল প্রজেক্ট” এর নগদ অর্থ বিতরণ তাহিরপুরে হাজী আব্দুল অদুদ-র পরিবারের পক্ষ থেকে ঈদ উপহার সামগ্রী বিতরণ এন.আর.বি ব্যাংক লিঃ এর মোঃ জামিল ইকবাল ও পরিচালক জাহেদ ইকবাল এর ঈদ উপহার বিতরণ স্পেনে কোথায় কখন ঈদুল ফিতরের জামাত হবে জিএসসি ইউকের উদ্দ্যোগে জগন্নাথপুরে “ঈদ স্মাইল প্রজেক্ট” এর নগদ অর্থ বিতরণ নকশী বাংলা ফাউন্ডেশন সিলেটের ইফতার ও দোয়া মাহফিল সাবেক সাংসদ দিলদার হোসেন সেলিম এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এম আসকির আলী

ফ্রান্সে শ্বেতাঙ্গদের অগ্রাধিকার: ম্যাক্রোঁ

  |  ১৭:০৫, ডিসেম্বর ২৩, ২০২০

ফ্রান্সে সব কিছুতে শ্বেতাঙ্গদের অগ্রাধিকার বলে বর্ণবাদী মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

দেশটির বহুদিনের বর্ণবাদবিরোধী ও ধর্মনিরপেক্ষ নীতির সঙ্গে তার এ মন্তব্য কোনোভাই যায় না বলে অনেকে সমালোচনা করছেন। খবর ইয়েনি সাফাকের।

দেশটির সাংবাদমাধ্যম লা এক্সপেসকে দেয়া এক সাক্ষাৎকারে মঙ্গলবার ফরাসি প্রেসিডেন্ট ওই বর্ণবাদী মন্তব্য করেছেন।

এর আগেও তিনি ধর্ম অবমাননাকারী মন্তব্য করে বিশ্বব্যাপী নিন্দিত হয়েছিলেন। শার্লি হ্যাবদো নামে ইহুদিদের একটি ম্যাগাজিনে মহানবীর (সা.) ব্যাঙচিত্র আঁকার ঘটনাকে তিনি মতপ্রকাশের স্বাধীনতা বলে ব্যাপক সমালোচনার মুখে পড়েন।

বিভিন্ন মুসলিম দেশে বিক্ষোভ মিছিল ও তার কুশপুত্তলিকা দাহ করাসহ ফরাসি পণ্য বর্জন করা হয়।

লা এক্সপেসকে দেয়া সাক্ষাৎকারে ম্যাক্রোঁ বলেন, দেখুন একজন অভিবাসী বা আফ্রিকা থেকে আসা ফ্রান্সে বসবাস করা নারী বা পুরুষের চেয়ে এ দেশে একজন শ্বেতাঙ্গরা খুব সহজেই বাসস্থান ও চাকরিসহ অন্যান্য নাগরিক সুবিধা পেয়ে থাকেন।

শ্বেতাঙ্গ হওয়ার কারণেই তারা এ বাড়তি সুবিধাটি পাচ্ছেন। বিশ্বব্যাপী যখন বর্ণবৈষম্যের প্রতি তীব্র প্রতিবাদ আর নিন্দার ঝড় বইছে, এ সময় বর্ণবাদী এ মন্তব্য করে আবারও সমালোচিত হলেন ইমানুয়েল ম্যাক্রোঁ।

এ বিভাগের অন্যান্য সংবাদ