SylhetNewsWorld | ফ্রান্সে শ্বেতাঙ্গদের অগ্রাধিকার: ম্যাক্রোঁ - SylhetNewsWorld
সর্বশেষ
 দারুল কিরাত মজিদিয়া ফুলতলি ট্রাস্ট মাদ্রিদ শাখার পুরস্কার বিতরণী সম্পন্ন স্পেনে অনুষ্ঠিত হলো বৃহত্তর নোয়াখালী সমিতি’র অভিষেক বাজেট অনুষ্ঠানে মেয়র আরিফের ঘোষণায় বিব্রত সাংবাদিকরা স্পেন থেকে আফগানিস্তান থেকে উদ্ধারকৃত ছয়জন বাংলাদেশীকে দেশে প্রত্যাবর্তন বাংলাদেশ দূতাবাস এথেন্স-এ ইলেক্ট্রনিক পাসপোর্ট সেবার আনুষ্ঠানিক উদ্বোধন স্বাধীনতার সূবর্ন জয়ন্তিতে স্পেনে ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন বসিলায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়িতে অভিযান, আটক ১ জার্মানি থেকে অবৈধ বাংলাদেশিদের দ্রুত ফেরাতে চায় সরকার অন্যকে বাঁচাতে গিয়ে প্রাণ দিলেন রুশ মন্ত্রী নর্থ মেসিডোনিয়ার হাসপাতালে আগুন, ১০ কোভিড রোগীর মৃত্যু

ফ্রান্সে শ্বেতাঙ্গদের অগ্রাধিকার: ম্যাক্রোঁ

  |  ১৭:০৫, ডিসেম্বর ২৩, ২০২০

ফ্রান্সে সব কিছুতে শ্বেতাঙ্গদের অগ্রাধিকার বলে বর্ণবাদী মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

দেশটির বহুদিনের বর্ণবাদবিরোধী ও ধর্মনিরপেক্ষ নীতির সঙ্গে তার এ মন্তব্য কোনোভাই যায় না বলে অনেকে সমালোচনা করছেন। খবর ইয়েনি সাফাকের।

দেশটির সাংবাদমাধ্যম লা এক্সপেসকে দেয়া এক সাক্ষাৎকারে মঙ্গলবার ফরাসি প্রেসিডেন্ট ওই বর্ণবাদী মন্তব্য করেছেন।

এর আগেও তিনি ধর্ম অবমাননাকারী মন্তব্য করে বিশ্বব্যাপী নিন্দিত হয়েছিলেন। শার্লি হ্যাবদো নামে ইহুদিদের একটি ম্যাগাজিনে মহানবীর (সা.) ব্যাঙচিত্র আঁকার ঘটনাকে তিনি মতপ্রকাশের স্বাধীনতা বলে ব্যাপক সমালোচনার মুখে পড়েন।

বিভিন্ন মুসলিম দেশে বিক্ষোভ মিছিল ও তার কুশপুত্তলিকা দাহ করাসহ ফরাসি পণ্য বর্জন করা হয়।

লা এক্সপেসকে দেয়া সাক্ষাৎকারে ম্যাক্রোঁ বলেন, দেখুন একজন অভিবাসী বা আফ্রিকা থেকে আসা ফ্রান্সে বসবাস করা নারী বা পুরুষের চেয়ে এ দেশে একজন শ্বেতাঙ্গরা খুব সহজেই বাসস্থান ও চাকরিসহ অন্যান্য নাগরিক সুবিধা পেয়ে থাকেন।

শ্বেতাঙ্গ হওয়ার কারণেই তারা এ বাড়তি সুবিধাটি পাচ্ছেন। বিশ্বব্যাপী যখন বর্ণবৈষম্যের প্রতি তীব্র প্রতিবাদ আর নিন্দার ঝড় বইছে, এ সময় বর্ণবাদী এ মন্তব্য করে আবারও সমালোচিত হলেন ইমানুয়েল ম্যাক্রোঁ।

এ বিভাগের অন্যান্য সংবাদ