স্পেনে উৎসবমুখর পরিবেশে ঈদুল আজহা পালিত

প্রকাশিত: ৭:০২ পূর্বাহ্ণ, |                          

 

সিদ্দিকুর রাহমান ,স্পেন থেকে:

স্পেনে উৎসবমুখর পরিবেশে ঈদুল আজহা হয়েছে। বুধবার(২৮ ই জুন) স্পেনের মাদ্রিদে উৎসবমুখর পরিবেশে ঈদুল আজহা পালন করেছেন প্রবাসী বাংলাদেশিরা। রাজধানী শহর মাদ্রিদ, পর্যটন নগরী বার্সেলোনাসহ স্পেনের বিভিন্ন শহরে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাদেশিরা ঈদের নামাজ আদায়, একে অপরের বাসায় গিয়ে ঈদের কুশল বিনিময় করে ঈদের দিনটি আনন্দময় করার চেষ্টা করেন। তবে স্পেনে ঈদের দিন সরকারি ছুটি না থাকায় নামাজ আদায় করেই অনেককে কাজে ছুটতে দেখা গেছে।
মাদ্রিদের প্রানকেন্দ্র লাভাপিয়েস এলাকার কাসিনো পার্কে খোলা মাঠে ঈদ জামায়াত আদায় করেন প্রবাসীরা। অন্য বছরের মতো এবারও সরকারিভাবে অনুমতি নিয়ে কাসিনো পার্কে হাজারো মুসল্লির উপস্থিতিতে ঈদ জামাত অনুষ্ঠিত হয় এবং জামাতে পুরুষের পাশাপাশি মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।
দেশটিতে বসবাসরত বাংলাদেশিরা মিলে একসঙ্গে ভাগাভাগি করে নেন ঈদের আনন্দ। সুন্দর আবহাওয়া তাদের ঈদের আনন্দ আরও বাড়িয়ে দেয়। ঈদের নামাজ শেষে একে অপরের সঙ্গে কোলাকুলি ও কুশল বিনিময় করেন প্রবাসী মুসলিম সম্প্রদায়।শত ব্যস্ততার মাঝে এই একটা দিন প্রবাসী সবাই মিলিত হন উৎসবের আমেজে। গ্রীষ্মকালীন ছুটি থাকায় এবারের ঈদুল আজহায় প্রবাসী বাংলাদেশি শিশু-কিশোরদের মধ্যে বেশ উৎসাহ এবং একটা উৎসব আমেজ দেখা যায়। অনেকে সপরিবারে লম্বা ছুটিতে দেশে রয়েছেন।

ঈদের দিন বাংলাদেশিদের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসলমানরাও কাসিনো পার্কে জড়ো হয়ে ঈদের নামাজ আদায় করেন।
মাদ্রিদে বাংলাদেশি অধ্যুষিত লাভাপিয়েসের বায়তুল মুকাররম বাংলাদেশি মসজিদ পরিচালনা কমিটির আয়োজনে পার্কে কাসিনোর খোলা মাঠে স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় এবং সাড়ে ৮টায় দুইটি জামাতে বাংলাদেশ, পাকিস্থান, মরক্কো, আফ্রিকা ,সেনেগালসহ বেশকিছু দেশের কয়েক হাজার মুসল্লি অংশ নেন। নামাজ শেষে খুতবায় বিশ্ব মুসলমানদের শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়।

স্পেনে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের মান্যবর রাস্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এনডিসি , দূতালয় প্রধান আব্দুর রউফ মন্ডল, প্রথম সচিব(শ্রম উইং) মোহতাসিমুল ইসলাম সহ বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের বর্তমান ও সাবেক নেতৃবৃন্দ ও স্থানীয় কমিউনিটির বিভিন্ন সামাজিক ,রাজনৈতিক সংঠন এবং মসজিদ কমিটির দায়িত্বশীলবৃন্দ ঈদের নামাজ আদায় করেন ও সবার সঙ্গে কুশল বিনিময় করেন।
স্পেনের সবচেয়ে বড় মসজিদ ভেনতাসে সকাল ৮টায় ঈদের বৃহত্তম জামাত অনুষ্ঠিত হয়েছে।
এছাড়া মালাগা, আলিকান্তে, মুরছিয়া, সেভিলা, গ্রানাদা, করদুভা,তেনেরিফ দ্বীপ কুঞ্জ সহ অনেক শহরে ঈদের জামাত অনুষ্ঠিত হওয়ার খবর পাওয়া গেছে।এই ঈদে কেনাকাটার চেয়ে মুসলমানেরা পশু কোরবানি নিয়ে ব্যস্ত থাকেন বেশি। কিন্তু স্পেনের আইন অনুযায়ী প্রকাশ্যে পশু কোরবানি দেওয়া যায় না। তাই মাংস ব্যবসায়ীদের মাধ্যমে বাংলাদেশিরা কোরবানি দেন।