সর্বশেষ
 অস্তিত্ব সংকটে সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগ অনিয়মের অভিযোগ এসআই হাসান ও এক সাংবাদিক মিলে সিসি ক্যামেরার ফুটেজ পাল্টায় এসআই আকবর গ্রেফতার! প্রবাসের রাজনীতিতে আওয়ামী লীগের দলীয় কোন্দলের কারণে দুর্বল হচ্ছে সংগঠন মোঃ মশিয়ার রহমান  এস.আই আকবরকে ধরিয়ে দিতে ১০ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা! জগন্নাথপুরে হত্যার মামলার ওয়ারেন্টের আসামী গ্রেফতার প্রবীণ সাংবাদিক আজিজ আহমদ সেলিমের মৃত্যুতে অনলাইন প্রেসক্লাবের শোক রায়হান হত্যা: ৭২ ঘণ্টার মধ্যে এসআই আকবরকে গ্রেফতারের দাবি রায়হান হত্যার প্রতিবাদে বৃহত্তর পশ্চিম সদরবাসীর মানববন্ধন কুলাউড়ায় ‘জুবেদ চৌধুরী ক্রীড়া ও ফুটবল একাডেমী’র আত্মপ্রকাশ

বিশ্ব বাজারে আসতেছে দ্রুততম ইলেকট্রিক প্লেন

  |  ২০:৩৮, অক্টোবর ০৫, ২০২০

বিশ্বে আসছে দ্রুততম ইলেকট্রিক প্লেন, যা ঘণ্টায় ৩০০ মাইল বেগে উড়ার সক্ষমতা রয়েছে। ইতোমধ্যে ব্রিটিশ কোম্পানি রোলস-রয়েচ প্লেনটির গ্রাউন্ড টেস্টিং সফলভাবে শেষ করেছে। ‘আয়নবার্ড’ নামের প্লেনটির কোরের পরীক্ষা হয়েছে একদম ফুল-স্কেল রেপ্লিকাতে।

দ্রুততম এই প্লেনটিতে ৫০০ হর্সপাওয়ারের ইলেকট্রিক ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। আর এর নিরাপত্তা নিশ্চিত করতে ব্যাটারিতে ৬ হাজার সেল রাখা হয়েছে। থাকবে বিশেষ তাপ সুরক্ষা ব্যবস্থাও।

রোলস রয়েসের এটি এক অভিনব উদ্যোগ, যার নাম দেওয়া হয়েছে অ্যাক্সিলারেটিং দ্য ইলেকট্রিফিকেশন অব ফ্লাইট। তার অধীনে চলছে পরীক্ষা।

রোলস রয়েসের স্পিরিট অব ইনোভেশনের অধীনে এই প্রোজেক্টটি নথিভুক্ত করা হবে। এই প্লেন উড়লে তাতে দূষণ কম হবে। কারণ জ্বালানি ব্যবহার না হলে কোনো ধোঁয়াও সৃষ্টি হবে না যাতে পরিবেশ দূষিত হয়।

এই প্রজেক্টে রয়েছে তাদের সহযোগী ইয়াসা, ইলেকট্রিক মোটর ও কন্ট্রোলার ম্যানুফ্যাকচার এবং বিমান বিষয়ক একটি স্টার্টআপ ইলেকট্রো ফ্লাইট। ২০৫০ সালের মধ্যে জিরো পলিউশন বা দূষণ রোধের পক্ষে হাঁটবে রোলস রয়েস।ú

এ বিভাগের অন্যান্য সংবাদ