SylhetNewsWorld | ‘কিয়েভের ২৫ কিলোমিটার দূরে সেই রুশ বহর’ - SylhetNewsWorld
সর্বশেষ
 আত্মসমর্পণ করে আজ জামিন চাইবেন সম্রাট ইউক্রেনকে রাশিয়ার কাছে ভূখণ্ড ছাড়ার পরামর্শ কিসিঞ্জারের স্থান-কাল বুঝে উন্নয়ন পরিকল্পনার আহ্বান প্রধানমন্ত্রীর ঘরে বসে পাওয়া যাবে ভুমি সেবা: বিভাগীয় কমিশনার তারা ক্ষমতায় থেকেও ভালো নেই, ঘুম হয় না: মোশাররফ গণকমিশনের নামে কেউ বিশৃঙ্খলা করলে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী ইউক্রেনের জন্য ৪০ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা অনুমোদন যুক্তরাষ্ট্রের গাফ্ফার চৌধুরীর মৃত্যুতে সিলেট অনলাইন প্রেসক্লাবের শোক অর্থনীতি নিয়ে জরুরি বৈঠকের নির্দেশ প্রধানমন্ত্রীর পাল্টা ব্যবস্থা, ফ্রান্স-ইতালি-স্পেনের ৮৫ কূটনীতিক বহিষ্কার করল রাশিয়া

‘কিয়েভের ২৫ কিলোমিটার দূরে সেই রুশ বহর’

  |  ২০:৪৭, মার্চ ১৩, ২০২২

ইউক্রেনের অবস্থান নেওয়া বিশাল রুশ বহরটি এখন রাজধানী কিয়েভের কেন্দ্র থেকে মাত্র ২৫ কিলোমিটার দূরে রয়েছে। গোয়েন্দা সূত্রের বরাতে জানিয়েছে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এতে বলা হয়েছে, রাজধানী উত্তরে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে বহরটি। সম্ভবত শহরটি ঘেরাও করার প্রচেষ্টার অংশ বলছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। যদিও এ বিষয়ে বিস্তারিত জানায়নি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, চেরনেহিব, খারকিভ, মারিউপোল এবং সামি শহরেকে ঘিরে ইউক্রেনীয় বাহিনীর সঙ্গে ভারী গোলাবষর্ণ চলছে রুশ যোদ্ধাদের। এতে অনেক ক্ষয়ক্ষতির খবর পাওয়া যাচ্ছে। শহরগুলোতে অনেকটা অবরুদ্ধ স্থানীয় বাসিন্দারা। খারকিভ এবং মারিউপোলের বাসিন্দাদের সরে যেতে একাধিকবার যুদ্ধবিরতি ঘোষণা করে মস্কো।

এর আগে, মার্কিন প্রতিষ্ঠানের ধারণ করা স্যাটেলাইট ছবিতেও ধরা পড়েছে ইউক্রেনে থাকা রাশিয়ার বিশালাকার সেই সামরিক বহর। প্রতিষ্ঠানটি জানিয়েছে, রাজধানী কিয়েভের কাছের এই বহরটিকে মূলত ছত্রভঙ্গ হয়ে পড়তে এবং সেনা সমাবেশ ঢেলে সাজাতে দেখা গেছে।

বহরটিকে সবশেষ কিয়েভের উত্তর-পশ্চিমে অ্যান্টোনোভ বিমানবন্দরের কাছে দেখা যায় বলে উল্লেখ করে ম্যাক্সার। আর এর গতিবিধি ইঙ্গিত দিচ্ছে, এটি শহরের দিকে নতুন করে অগ্রসর হতে পারে।

বহরের ছবি ধারণ করা প্রতিষ্ঠান মাক্সার টেকনোলোজিস শুক্রবার জানিয়েছে, বহরটির অংশ বিশেষ আশপাশের শহরগুলোতে অবস্থান নিয়েছে। অন্য অংশ আরও উত্তরের দিকে সরে গেছে। কামানগুলো গোলা নিক্ষেপের অবস্থানে রয়েছে।

সূত্র: বিবিসি

এ বিভাগের অন্যান্য সংবাদ