SylhetNewsWorld | তালেবানকে স্বীকৃতি দেওয়া নিয়ে যা বললেন বাইডেন - SylhetNewsWorld
সর্বশেষ
 স্পেনে অনুষ্ঠিত হলো বৃহত্তর নোয়াখালী সমিতি’র অভিষেক বাজেট অনুষ্ঠানে মেয়র আরিফের ঘোষণায় বিব্রত সাংবাদিকরা স্পেন থেকে আফগানিস্তান থেকে উদ্ধারকৃত ছয়জন বাংলাদেশীকে দেশে প্রত্যাবর্তন বাংলাদেশ দূতাবাস এথেন্স-এ ইলেক্ট্রনিক পাসপোর্ট সেবার আনুষ্ঠানিক উদ্বোধন স্বাধীনতার সূবর্ন জয়ন্তিতে স্পেনে ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন বসিলায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়িতে অভিযান, আটক ১ জার্মানি থেকে অবৈধ বাংলাদেশিদের দ্রুত ফেরাতে চায় সরকার অন্যকে বাঁচাতে গিয়ে প্রাণ দিলেন রুশ মন্ত্রী নর্থ মেসিডোনিয়ার হাসপাতালে আগুন, ১০ কোভিড রোগীর মৃত্যু সাবেক কর্মকর্তাদের দেশে ফেরার আহ্বান জানিয়েছেন তালেবান প্রধানমন্ত্রী

তালেবানকে স্বীকৃতি দেওয়া নিয়ে যা বললেন বাইডেন

  |  ১৬:৫৮, সেপ্টেম্বর ০৭, ২০২১

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তালেবানকে স্বীকৃতি দেওয়া থেকে অনেক দূরে অবস্থান করছে যুক্তরাষ্ট্র।

সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। খবর আনাদোলুর।

তালেবানকে স্বীকৃতি দেওয়ার প্রসঙ্গে বাইডেন বলেন, ‘এটি অনেক দূরে।’

এর আগে বৃহস্পতিবার হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি বলেছিলেন— তালেবানকে স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের কোনো তাড়া নেই। আমরা তালেবানকে ‘তাদের কার্যক্রমের’ মাধ্যমে মূল্যায়ন করব।

কিন্তু যুদ্ধকবলিত দেশকে পুনর্গঠন করতে তালেবান চাইছে বিভিন্ন দেশের স্বীকৃতি। একই সঙ্গে কাবুলে নিজ নিজ দেশের দূতাবাস খোলার আহ্বান জানানো হয়েছে তালেবানের পক্ষ থেকে।

জাবিউল্লাহ মুজাহিদ বলেন, যুদ্ধ শেষ হয়ে গেছে। দেশ এখন ক্রমেই সংকট কাটিয়ে উঠছে। এখন সময় শান্তি ও দেশ গঠনের। এ সময় আমাদের জনগণের সহযোগিতা ও সমর্থন দরকার। আফগানিস্তানের স্বীকৃতি পাওয়ার অধিকার আছে।

১৫ আগস্ট তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের নাগরিক এবং ঝুঁকিপূর্ণ আফগানসহ প্রায় এক লাখ ৩০ হাজারের মতো মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

দীর্ঘ যুদ্ধ শেষে আফগানিস্তান থেকে ৩০ আগস্ট সব সেনা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। তাদের এ প্রক্রিয়ার মধ্যেই দেশের অধিকাংশ এলাকাসহ রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এখন তারা সরকার গঠনের অপেক্ষায় রয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ