SylhetNewsWorld | ১৮ বছর বয়সীদের টিকা প্রদানের নতুন সিদ্ধান্ত - SylhetNewsWorld
সর্বশেষ

১৮ বছর বয়সীদের টিকা প্রদানের নতুন সিদ্ধান্ত

  |  ১৭:১৩, জুলাই ২৯, ২০২১

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম জানিয়েছেন, করোনাভাইরাস প্রতিরোধী টিকা পেতে ৮ আগস্ট থেকে ১৮ বা তার চেয়ে বেশি বয়সী নাগরিকরা নিবন্ধন করতে পারবেন।

বৃহস্পতিবার (২৯ জুলাই) করোনা টিকা নিবন্ধনের জন্য সরকারের সুরক্ষা অ্যাপ্লিকেশনে গিয়ে দেখা গেছে, করোনা নিবন্ধন ফর্মে নাগরিক নিবন্ধনের ঘরটিতে ২৫ বছর বা তার বেশি বয়সীদের নিবন্ধনের সুযোগ করে দেয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম গণমাধ্যমকে জানান, আমরা আইসিটি বিভাগকে বলেছি টিকা নিবন্ধনের বয়সসীমা ১৮ বছর পর্যন্ত করতে। আইসিটি বিভাগ বলছে, নিবন্ধনের বয়সসীমা একবারে ১৮ করে দিলে তাদের ওপর চাপ পড়বে। একারণে তারা ধীরে ধীরে বয়সসীমা কমিয়ে দিচ্ছে।

তিনি আরও জানান, সবাইকে টিকার আওতায় আনতে ধারাবাহিকভাবে বয়সসীমা কমিয়ে আনা হচ্ছে। প্রথমে ৪০ থেকে ৩৫ করা হয়েছে। তারপর ৩৫ থেকে ৩০। এখন আবার ২৫ বছর পর্যন্ত করা হয়েছে। এর পরের ধাপে সর্বনিম্ন বয়স নির্ধারণ করা হচ্ছে ১৮ বছর।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, যাদের বয়স ১৮ বছর, তারা জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে ৮ আগস্ট থেকে টিকার জন্য অনলাইনে নিবন্ধন করতে পারবেন। আর যাদের এনআইডি নেই, তারা স্থানীয় জনপ্রনিধির কাছ থেকে প্রত্যয়নপত্র নিয়ে স্থানীয় টিকাদান কেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবেন।

করোনা সংক্রামক ডেল্টা ধরনের বিস্তারে দেশে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হু হু করে বাড়তে থাকায় কোভিড সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সুপারিশে সারা দেশে কঠোর বিধিনিষেধ আরোপ করে সরকার । দেওয়া হয় ২১টি নির্দেশনা।

এ বিভাগের অন্যান্য সংবাদ