সর্বশেষ
 আওয়ামী লীগের নেতৃত্বেই এসেছে বাঙালির সব অর্জন: তথ্যমন্ত্রী ইরানের নতুন প্রেসিডেন্টকে শেখ হাসিনার অভিনন্দন ভারত টিকার টাকা ফেরত দেবে কি না, যা বললেন অর্থমন্ত্রী ইরানের ওপর থেকে ১০৪০টি নিষেধাজ্ঞা প্রত্যাহারে রাজি যুক্তরাষ্ট্র জেনে বুঝেই এনআইডি সেবাকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে আনছি: স্বরাষ্ট্রমন্ত্রী একদিনে শনাক্ত সাড়ে ৫ হাজার ছাড়িয়েছে, মৃত্যু আরও ৮৫ বৃটিশ যুদ্ধজাহাজের দিকে গোলা ছুড়ল রাশিয়া বাঘার সাবেক চেয়ারম্যান আতাউর রহমান মুকিত স্মরনে প্যারিসে শোকসভা সুইজারল্যান্ডে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ইউরো-বাংলা প্রেসক্লাবের মহিলা সম্পাদিকা সুলতানা খান ভারতে ধরা পড়ল করোনার ডেল্টা প্লাস প্রজাতি, আক্রান্ত ২১

সু চির বিরুদ্ধে নতুন মামলা, ১৫ বছরের জেল হতে পারে

  |  ১৫:৫৩, জুন ১০, ২০২১

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির বিরুদ্ধ নতুন মামলা হয়েছে। দেশটির সামরিক সরকার দুর্নীতির অভিযোগ এনে এ মামলা দায়ের করে। পাশাপাশি সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) কয়েকজন শীর্ষ নেতার বিরুদ্ধেও দুর্নীতির মামলা করা হয়।

বুধবার রাজধানী নেপিদোর একটি পুলিশ স্টেশনে এ মামলা দায়ের করা হয়।

একটি দাতব্য সংস্থার নামে জমি অপব্যবহারের অভিযোগ আনা হয় সু চির বিরুদ্ধে। এর আগে তার বিরুদ্ধে অর্থ ও স্বর্ণ ঘুষ নেওয়ার অভিযোগে মামলা হয়েছে। এ ছাড়া অবৈধভাবে ওয়াকিটকি রেডিও ব্যবহারের অভিযোগে তার বিরুদ্ধে অফিসিয়াল সিক্রেট অ্যাক্টে মামলা দায়ের হয়েছে।

স্থানীয় সংবাদ মাধ্যমের খবরের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলছে, সু চি তার ক্ষমতা ব্যবহার করে দুর্নীতির অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন। তাই তাকে দুর্নীতি দমন আইনের ৫৫ ধারায় অভিযুক্ত করা হয়। এই আইনে দোষী সাব্যস্ত হলে তার জন্য ১৫ বছরের কারাদণ্ড হতে পারে।

চলতি বছরের ১ ফেব্রুয়ারি দেশটির নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপর থেকে সু চিকে গৃহবন্দি রাখা হয়। সু চি ও তার দলের নেতাদের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা দায়ের করে সামরিক জান্তা সরকার।

এ বিভাগের অন্যান্য সংবাদ