SylhetNewsWorld | টিকার চালান না দেওয়ায় ভারতের সেরামকে অ্যাস্ট্রাজেনেকার আইনি নোটিশ - SylhetNewsWorld
সর্বশেষ
 গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেনের নির্বাচন কমিশন গঠন স্পেনের মন্ত্রীর সাথে বাংলাদেশের রেলমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত মাদ্রিদে গাজীপুর এসোসিয়েশনের নতুন কমিটি গঠন গ্রিসে রন্ধন শিল্পের প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার উন্মুক্ত ও বাংলা স্কুল প্রতিষ্ঠা সিলেট সদর উপজেলা ওয়েলফেয়ার এসোসিয়েশন ফ্রান্সের কমিটি সিলেট চেম্বারের নির্বাচন শতভাগ নিরপেক্ষ করতে আমরা বদ্ধপরিকর: জলিল প্রবাসী কল্যাণ মন্ত্রীকে গ্রীস আওয়ামী লীগের সংবর্ধনা পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে

টিকার চালান না দেওয়ায় ভারতের সেরামকে অ্যাস্ট্রাজেনেকার আইনি নোটিশ

  |  ১১:১৩, এপ্রিল ০৮, ২০২১

ভারতের সেরাম ইনস্টিটিউটকে (এসআইআই) আইনি নোটিশ পাঠিয়েছে ব্রিটিশ-সুইডিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা।

সময়মতো টিকার চালান সরবরাহ করতে না পারায় এই নোটিশ পাঠানো হয়েছে বলে এনডিটিভি জানিয়েছে।

কোভিশিল্ড উৎপাদনে অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তিবদ্ধ সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত টিকাটি তারা সেরামকে দিয়ে তৈরি করাচ্ছে।

মঙ্গলবার সেরামের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা এক সাক্ষাৎকারে বলেন, অ্যাস্ট্রাজেনেকা টিকা সরবরাহে দেরির কারণে আমাদের একটি আইনি নোটিশ পাঠিয়েছে এবং আর ভারত সরকার বিষয়টি সম্পর্কে জানে।

অন্য দেশে টিকা রপ্তানির ক্ষেত্রে ভারত সরকারের স্থগিতাদেশ এবং ভারত সরকারের সঙ্গে তাদের ‘প্রথম দাবি’বিষয়ক চুক্তির কারণে টিকা সরবরাহে দেরি হচ্ছে বলে জানান তিনি। বিষয়টি বিদেশিদের কাছে ব্যাখ্যা করাটাও দুরূহ যে, বাজারে তারা বেশি দামে এই টিকা বিক্রি করছেন।

সেরামের প্রধান নির্বাহী জানান, তাদের প্রতিষ্ঠান মাসে ছয় থেকে সাড়ে ছয় কোটি ডোজ টিকা উৎপাদন করে চলেছে। তারা এ পর্যন্ত ১০ কোটি ডোজ টিকা ভারতের কেন্দ্রীয় সরকারকে দিয়েছে এবং ছয় কোটি ডোজ টিকা রপ্তানি করেছে।

পুনাওয়ালা বলেন, বিদেশে টিকা রপ্তানির চুক্তি পূরণের আইনি জটিলতা মীমাংসার চেষ্টা চলছে। সেরাম ইনস্টিটিউট ভারতের বাজারে প্রথমে টিকা সরবরাহে অগ্রাধিকার দিতে গিয়ে সময়মতো অন্য দেশে টিকার চালান পাঠাতে পারছে না। তবে এ পর্যন্ত সবপক্ষই পরিস্থিতি বুঝতে চেষ্টা করেছে। ভারত সরকারও এই জটিলতা কীভাবে কাটিয়ে ওঠা যায় সেটি পর্যালোচনা করে দেখছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ