SylhetNewsWorld | পরমাণু স্থাপনা পরিদর্শনে ইরানের নতুন শর্ত - SylhetNewsWorld
সর্বশেষ
 গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেনের নির্বাচন কমিশন গঠন স্পেনের মন্ত্রীর সাথে বাংলাদেশের রেলমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত মাদ্রিদে গাজীপুর এসোসিয়েশনের নতুন কমিটি গঠন গ্রিসে রন্ধন শিল্পের প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার উন্মুক্ত ও বাংলা স্কুল প্রতিষ্ঠা সিলেট সদর উপজেলা ওয়েলফেয়ার এসোসিয়েশন ফ্রান্সের কমিটি সিলেট চেম্বারের নির্বাচন শতভাগ নিরপেক্ষ করতে আমরা বদ্ধপরিকর: জলিল প্রবাসী কল্যাণ মন্ত্রীকে গ্রীস আওয়ামী লীগের সংবর্ধনা পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে

পরমাণু স্থাপনা পরিদর্শনে ইরানের নতুন শর্ত

  |  ১৫:৫২, ফেব্রুয়ারি ২৫, ২০২১

পূর্বঘোষণা ছাড়া আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা-আইএইএর পরিদর্শকদের পরমাণু স্থাপনা পরিদর্শনে নতুন শর্ত দিয়েছে ইরান।

এ জন্য আগামী তিন মাসের মধ্যে ইউরোপ ও যুক্তরাষ্ট্রকে পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতিগুলো বাস্তবায়ন করতে হবে। তা হলেই তেহরান সম্পূরক প্রটোকলের বাস্তবায়ন আবার শুরু করবে বলে জানানো হয়েছে।

ইরানের সংসদের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতিবিষয়ক কমিশনের উপপ্রধান শাহরিয়ার হেইদারি বুধবার এ তথ্য জানিয়েছেন।

ইরানের সংসদ গত ডিসেম্বরে একটি আইন পাস করে। ফলে পরবর্তী দুই মাসের মধ্যে যুক্তরাষ্ট্র তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে প্রেসিডেন্ট রুহানির সরকার সম্পূরক প্রটোকল বাস্তবায়ন স্থগিত করে দিতে বাধ্য থাকবেন।

ওই আইনের ভিত্তিতে ইরান গত সপ্তাহে আইএইএকে জানিয়ে দেয় যে,
২১ ফেব্রুয়ারির মধ্যে নিষেধাজ্ঞা প্রত্যাহার না হলে ২৩ ফেব্রুয়ারি থেকে তেহরান পূর্বঘোষণা ছাড়া আর কোনো পরিদর্শককে পরমাণু স্থাপনা পরিদর্শনের সুযোগ দেবে না।

এ প্রটোকলের আওতায় আইএইএ’র পরিদর্শকরা যেকোনো মুহূর্তে ইরানের পরমাণু স্থাপনা পরিদর্শন করতে পারতেন। কিন্তু এখন আর সেই সুযোগ নেই।

এ প্রসঙ্গে শাহরিয়ার হেইদারি বলেন, ইউরোপীয় দেশগুলো এবং যুক্তরাষ্ট্রকে একটা ভালো সুযোগ দেওয়া হয়েছে। তারা যদি কথা রাখে তা হলে আইএইএর সঙ্গে ইরানের সহযোগিতাসম্পূরক প্রটোকলের ভিত্তিতে আবারও শুরু হতে পারে।

এ বিভাগের অন্যান্য সংবাদ