সর্বশেষ
 গ্রিসে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল সাবান মিয়ার সাবেক ছাত্রদল নেতা আলী চৌধুরীর বাসায় সন্ত্রাসী হামলা ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সাবেক ছাত্রনেতা জহির উদ্দিন ইমন জিএসসি ইউকের উদ্দ্যোগে সুনামগঞ্জে “ঈদ স্মাইল প্রজেক্ট” এর নগদ অর্থ বিতরণ তাহিরপুরে হাজী আব্দুল অদুদ-র পরিবারের পক্ষ থেকে ঈদ উপহার সামগ্রী বিতরণ এন.আর.বি ব্যাংক লিঃ এর মোঃ জামিল ইকবাল ও পরিচালক জাহেদ ইকবাল এর ঈদ উপহার বিতরণ স্পেনে কোথায় কখন ঈদুল ফিতরের জামাত হবে জিএসসি ইউকের উদ্দ্যোগে জগন্নাথপুরে “ঈদ স্মাইল প্রজেক্ট” এর নগদ অর্থ বিতরণ নকশী বাংলা ফাউন্ডেশন সিলেটের ইফতার ও দোয়া মাহফিল সাবেক সাংসদ দিলদার হোসেন সেলিম এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এম আসকির আলী

ম্যান্ডেলার অন্ত্যেষ্টিক্রিয়ায় জালায়াতি, গ্রেফতার ১৫

  |  ১৪:৪২, ফেব্রুয়ারি ১৩, ২০২১

২০১৩ সালে সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার অন্ত্যেষ্টিক্রিয়ায় জালিয়াতির অভিযোগে দক্ষিণ আফ্রিকায় ১৫ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে ইস্টার্ন কেপ প্রদেশের বর্তমান ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের নামকরা সদস্যরা রয়েছেন। খবর বিবিসি বাংলা’র।

আইনজীবীরা তাদেরকে দুর্নীতি এবং মানি লন্ডারিং-এর দায়ে অভিযুক্ত করেছেন। যার অর্থমূল্যে পরিমাণ প্রায় সাত লাখ ডলার।

যাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তাদের মধ্যে ইস্টার্ন কেপ প্রদেশের স্বাস্থ্যমন্ত্রী, কয়েকজন ব্যবসায়ী এবং ক্ষমতাসীন এএনসির আরও বেশ কয়েকজন সংসদ সদস্য রয়েছেন। তারা অবশ্য এই অভিযোগের বিষয়ে কোন মন্তব্য করেননি।

২০১৪ সালে প্রথম এই দুর্নীতির অভিযোগগুলো উঠতে থাকে। ২০১৩ সালের ডিসেম্বরে ইস্টার্ন কেপের কুনুতে ম্যান্ডেলার সেই অন্ত্যেষ্টিক্রিয়ায় বিশ্বের নানা দেশ থেকে রাষ্ট্রপ্রধানরা অংশ নিয়েছিলেন।

আইনজীবীদের অভিযোগ, যারা শোক জানাতে এসেছিলেন তাদের পরিবহনের জন্য ভুয়া অর্থব্যয়ের হিসেবে দেখানো হয়েছে। একই সঙ্গে ইস্ট লন্ডনে যেসব ভেন্যুতে স্মরণ সভার আয়োজন করা হয়েছিল সেখানেও একই রকমের অভিযোগ রয়েছেন।

এদিকে গ্রেফতারকৃতরা আদালতের মাধ্যমে জামিন পেয়ে গেছেন এবং তবে মার্চের পাঁচ তারিখের আগে তাদের মুক্তি পাওয়ার সম্ভাবনা নেই।

বর্ণবাদ-বিরোধী নেতা নেলসন ম্যান্ডেলা মৃত্যুতে গোটা দক্ষিণ আফ্রিকা জুড়ে শোকের ছায়া নেমে আসে। ১৯৯৪ সালে বর্ণবৈষম্য শেষ হওয়ার পর ম্যান্ডেলা ছিলেন দেশটির প্রথম কৃষাঙ্গ নেতা।

তাঁর অন্ত্যেষ্টিক্রিয়াতে এ ধরনের দুনীতি এবং জালিয়াতির খবর অনেককেই হতবাক করেছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ