SylhetNewsWorld | বৃটেনে ভ্যাকসিন নেয়া প্রতি তিন জনের মধ্যে একজনের পার্শ্বপ্রতিক্রিয়া - SylhetNewsWorld
সর্বশেষ
 প্রবাসী কল্যাণ মন্ত্রীকে গ্রীস আওয়ামী লীগের সংবর্ধনা পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে স্পেনে বাংলাদেশী শিশুরা স্পানিশ ক্লাবে ক্রীড়া নৈপূণ্য প্রদর্শন করছে বেগম জিয়ার রোগমুক্তির কামনায় কোকো স্মৃতি সংসদ ইউরোপের দোয়া এনআরবি ব্যাংকের ভাইস চেয়ারম্যান মোঃ জামিল ইকবাল দেশের দ্বিতীয় সর্বোচ্চ করদাতা নির্বাচিত স্পেনে স্থানীয় সাংবাদিকদের সাথে নির্বাচন কমিশনের মতবিনিময় সভা মাদ্রিদে গাজীপুর এসোসিয়েশনের নতুন কমিটি গঠন স্পেনে নির্বাচন কমিশনার খোরশেদ আলম মজুমদার, সদস্য সচিব মোঃ দুলাল সাফা বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের নির্বাচন কমিশন গঠন

বৃটেনে ভ্যাকসিন নেয়া প্রতি তিন জনের মধ্যে একজনের পার্শ্বপ্রতিক্রিয়া

  |  ১৭:১৮, ফেব্রুয়ারি ০৫, ২০২১

বৃটেনে করোনাভাইরাসের ভ্যাকসিন নেয়া প্রতি তিন জনের মধ্যে একজন বিভিন্ন পার্শপ্রতিক্রিয়ার কথা জানিয়েছেন। তবে তার কোনোটিই গুরুতর কিছু নয়। এরমধ্যে সবথেকে সাধারণ যে উপসর্গ দেখা যাচ্ছে সেটি হলো, ইনজেকশন প্রদানের স্থানে ব্যাথা। ভ্যাকসিনের পার্শপ্রতিক্রিয়া নিয়ে গবেষণা করছেন এমন গবেষকদের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাচ্ছে, তবে সেগুলো খুব খারাপ কিছু নয়। এই প্রতিক্রিয়াগুলো কোনো রোগ নয়। ভ্যাকসিনের সঙ্গে শরীরের মানিয়ে নেয়ার সময়ে এসব পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। কোভিড ভ্যাকসিন করোনার ভাইরাস ধারণ করেনা। ফলে এটি প্রদানে কেউ করোনায় আক্রান্ত হবেন না।

মূলত ভ্যাকসিনের মাধ্যমে ভাইরাসের একটি নিরাপদ রূপকে শরীরের সঙ্গে পরিচয় করিয়ে দেয়া হয়। এতে করে সত্যিকারের ভাইরাসের সঙ্গে লড়াই করতে প্রস্তুত থাকে মানবদেহ।

ভ্যাকসিন গ্রহণকারীদের ৩৭ শতাংশ জানিয়েছেন, ভ্যাকসিন নেয়ার স্থানে তারা ব্যাথা অনুভব করছেন। দ্বিতীয় ডোজ নিয়েছেন যারা তাদের ক্ষেত্রে এই হার ৪৫ শতাংশ। মাত্র ১৪ শতাংশের জ্বর ও সারা শরীরে সামান্য ব্যাথা দেখা গেছে। দ্বিতীয় ডোজ দেয়ার পর এই হার বেড়ে ২২ শতাংশ হয়েছে। এক সপ্তাহের মধ্যেই সব ধরণের পার্শ্বপ্রতিক্রিয়া থেকে সুস্থ হওয়া যায়।

এ বিভাগের অন্যান্য সংবাদ