সর্বশেষ
 সংসদে পরীমনি নিয়ে আলোচনা হয়, এই লজ্জা কোথায় রাখি: জাফরুল্লাহ মহামারির মধ্যেও যুদ্ধে বাস্তুচ্যুত ৮ কোটি ২০ লাখ মানুষ: জাতিসংঘ সিলেট জেলা ট্রাক পিকআপ কাভার্ড ভ্যান মালিক সমিতি নামক ঘোষিত নতুন সংগঠন অবৈধ মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তি: রেজ্যুলেশনের কপি নিলেন পররাষ্ট্রমন্ত্রী ব্রেন স্ট্রোক করেছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার শাদিদ,ঢাকায় প্রেরণ সিলেটে পৌঁছেছে ৩৭ হাজার ২০০ ডোজ টিকা যুক্তরাষ্ট্রের সঙ্গে সমঝোতার ইঙ্গিত কিমের ফাইজার-মডার্নার ভ্যাকসিন শুক্রাণুর সংখ্যা কমায় না: গবেষণা সুইস ব্যাংকে টাকার পাহাড় ভারতীয়-বাংলাদেশিদের ইহুদিরা আমাকে ভোট দেয়নি: ট্রাম্প

ভ্রমণ নিষেধাজ্ঞা পুনর্বহাল করবেন বাইডেন

  |  ১৮:৪১, জানুয়ারি ২৫, ২০২১

যুক্তরাষ্ট্রের নব নিযুক্ত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি যুক্তরাষ্ট্রের নাগরিক নন এমন অধিকাংশ ব্যক্তি যারা ব্রিটেন, ব্রাজিল, আয়ারল্যান্ড ও ইউরোপে বসবাস করেন তাদের ওপর কোভিড-১৯ সংক্রান্ত ভ্রমণ নিষেধাজ্ঞা পুনর্বহাল করতে যাচ্ছেন। এদিকে, মার্কিন নতুন প্রশাসন তাদের মহামারি মোকাবেলা সংক্রান্ত বিভিন্ন পদক্ষেপ অনেক জোরদার করেছে।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা একথা জানিয়েছেন। খবর এএফপি’র।

মার্কিন সংবাদমাধ্যমের খবর নিশ্চিত করে ওই কর্মকর্তা জানান, নতুন করে সতর্কতার অংশ হিসেবে সম্প্রতি যারা দক্ষিণ আফ্রিকা ভ্রমণ করেছেন তাদের ওপরও বাইডেন সোমবার নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিতে যাচ্ছেন। করোনাভাইরাসের নতুন ধরণ যুক্তরাষ্ট্রে ইতোমধ্যে সনাক্ত হওয়ায় এমন জোরালো পদক্ষেপ নেয়া হচ্ছে।

নতুন এ মার্কিন প্রেসিডেন্ট গত সপ্তাহে মাস্ক পরিধান আইন কঠোর করেছেন এবং অন্য দেশ থেকে যুক্তরাষ্ট্রে আসা মানুষকে কোয়ারেন্টাইনে রাখার নির্দেশ দিয়েছেন। তিনি দেশের নাজুক করোনাভাইরাস সংকট মোকাবেলা করার চেষ্টা করছেন।

বাইডেন বলেন, আগামী মাস নাগাদ কোভিড-১৯ রোগে মৃতের সংখ্যা ৪২০,০০০ থেকে বেড়ে ৫০০,০০০ দাঁড়াতে পারে বলে ধারণা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে কঠোর পদক্ষেপ গ্রহণ প্রয়োজন রয়েছে।

বৃহস্পতিবার তিনি বলেন, ‘আমরা জাতীয় জরুরি অবস্থার মধ্যে রয়েছি। আমরা বর্তমানে এমনটা মনে করেই বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছি।’

ক্ষমতার একেবারে শেষের দিকে এসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ইউরোপের অধিকাংশ দেশ ও ব্রাজিল থেকে আসা ভ্রমণকারীদের ওপর আরোপিত কোভিড-১৯ সংক্রান্ত নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। তবে, বাইডেন প্রশাসন জানায়, ট্রাম্পের এ নির্দেশ ২৬ জানুয়ারি থেকে কার্যকর হতে যাওয়ায় কারণে তারা দ্রুত তা বাতিল করবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ