সর্বশেষ

ভাইস প্রেসিডেন্ট পেন্সকে দিয়ে ফল পাল্টানোর আইনি লড়াইয়ে ট্রাম্পের হার

  |  ০৪:০৯, জানুয়ারি ০৩, ২০২১

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প কর্তৃক নভেম্বরে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফল পাল্টে ফেলার একের পর এক প্রচেষ্টার সর্বশেষটিও ব্যর্থ হয়েছে। সম্প্রতি রিপাবলিকান কংগ্রেসম্যান লুই গোমার্ট একটি মামলা করেছিলেন, যাতে আসছে ৬ জানুয়ারি কংগ্রেস কর্তৃক অনুমোদিত হওয়ার পর ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স যেনো কিছু ইলেক্টোরাল কলেজ ভোট প্রত্যাখ্যান করতে পারেন সেই অনুমতি চাওয়া হয়েছিল। এর মাধ্যমে মাইক পেন্স ভোটের চূড়ান্ত ফল অনুমোদনও করতে পারতেন না।

এ খবর দিয়ে বিবিসিসহ বিশ্বের অন্যান্য প্রভাবশালী গণমাধ্যম জানিয়েছে, টেক্সাসের একজন বিচারক শনিবার মামলাটি খারিজ করে দিয়েছেন। যার মাধ্যমে আবারো আইনি লড়াইয়ে পরাজিত হলেন ট্রাম্পপন্থীরা। কংগ্রেসম্যান গোমার্ট অবশ্য দমে না গিয়ে বলেছেন তিনি এর বিরুদ্ধে আপিল করবেন।

মজার ব্যাপার হলো ট্রম্পের দলীয় ভাইস প্রেসিডেন্ট পেন্সের আইনজীবীও বৃহস্পতিবার মামলাটি বাদ দেওয়ার জন্য বলেছিলেন। আর বিচারক জেরেমি যিনি মামলাটি খারিজ করেছেন তাকে ২০১৮ সালে স্বয়ং ট্রাম্প টেক্সাসের বিচারক হিসেবে নিয়োগ দিয়েছিলেন। রায় ঘোষণার সময় তিনি বলেছেন, মামলাটি অনুমানের উপর ভিত্তি করে করা হয়েছিল।

উল্লেখ্য, আগামী ৬ জানুয়ারি ইলেকটোরাল ভোট আনুষ্ঠানিকভাবে গণনা করা হবে কংগ্রেসের এক যৌথ অধিবেশনে।

এতে সভাপতিত্ব করবেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

এ বিভাগের অন্যান্য সংবাদ