SylhetNewsWorld | ব্রেক্সিটের ফলে যে ৭ পরিবর্তন এসেছে ব্রিটেনের জন্য - SylhetNewsWorld
সর্বশেষ
 স্পেনে অনুষ্ঠিত হলো বৃহত্তর নোয়াখালী সমিতি’র অভিষেক বাজেট অনুষ্ঠানে মেয়র আরিফের ঘোষণায় বিব্রত সাংবাদিকরা স্পেন থেকে আফগানিস্তান থেকে উদ্ধারকৃত ছয়জন বাংলাদেশীকে দেশে প্রত্যাবর্তন বাংলাদেশ দূতাবাস এথেন্স-এ ইলেক্ট্রনিক পাসপোর্ট সেবার আনুষ্ঠানিক উদ্বোধন স্বাধীনতার সূবর্ন জয়ন্তিতে স্পেনে ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন বসিলায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়িতে অভিযান, আটক ১ জার্মানি থেকে অবৈধ বাংলাদেশিদের দ্রুত ফেরাতে চায় সরকার অন্যকে বাঁচাতে গিয়ে প্রাণ দিলেন রুশ মন্ত্রী নর্থ মেসিডোনিয়ার হাসপাতালে আগুন, ১০ কোভিড রোগীর মৃত্যু সাবেক কর্মকর্তাদের দেশে ফেরার আহ্বান জানিয়েছেন তালেবান প্রধানমন্ত্রী

ব্রেক্সিটের ফলে যে ৭ পরিবর্তন এসেছে ব্রিটেনের জন্য

  |  ১৭:১৭, জানুয়ারি ০১, ২০২১

১লা জানুয়ারি যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নের মধ্যে নাগরিক ও পণ্যের অবাধ চলাচল এবং সেবা বন্ধ হয়ে গেছে। এটি যুক্তরাজ্যতো বটেই সমগ্র ইউরোপের মানুষেরই জীবনযাপন, কাজ এবং ভ্রমণে ব্যাপক প্রভাব পরবে। এরমধ্যে সবথেকে বড় ৭টি পরিবর্তন নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি।

ইউরোপীয় ভ্রমণ আইনে পরিবর্তন

এখন থেকে যুক্তরাজ্যের নাগরিকরা ভিসা ছাড়া কেবল মাত্র শেনজেন এরিয়াভুক্ত দেশগুলোতে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারবে। এরমধ্যে ইউরোপীয় ইউনিয়নের বেশিরভাগ দেশই রয়েছে। তবে প্রতি ১৮০ দিনের মধ্যে ৯০ দিনের জন্য এই ভিসাহীন ভ্রমণের সুযোগ পাওয়া যাবে। এছাড়া, আয়ারল্যান্ড ছাড়া এসব দেশ সফরে গেলে পাসপোর্টের মেয়াদ অন্তত ৬ মাস থাকতে হবে। ভ্রমণ ইন্স্যুরেন্স থাকতে হবে।

সীমান্তে ইইউভুক্ত দেশগুলোর নাগরিকদের জন্য যে লাইন থাকে এখন সেখানে আর দাড়াতে পারবে না বৃটিশ নাগরিকরা। করোনাকালীন সময়ে নির্দিষ্ট সংখ্যক গুরুত্বপূর্ন কাজ ছাড়া ইইউভুক্ত দেশগুলোতে সফর করা যাবে না।

শুল্কমুক্ত কেনাকাটা বা শপিং চালু হবে

শীগগিরই উভয় পক্ষের মধ্যে চালু হচ্ছে শুল্কমুক্ত শপিং বা কেনাকাটা। ব্যক্তিগত ব্যবহারের ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের যে কোনো দেশ থেকে অনির্দিষ্ট পরিমাণ শপিং করতে পারবেন বৃটিশ নাগরিকরা এবং এতে কোনো শুল্ক প্রদান করতে হবে না। তবে তামাকজাত পণ্য ও এলকোহলজাতীয় পণ্যের ক্ষেত্রে সীমাবদ্ধতা রয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ