SylhetNewsWorld | ২৯০ বিলিয়ন ডলারে যুক্তরাষ্ট্র থেকে ৩০০০ স্মার্ট বোমা কিনছে সৌদিহ - SylhetNewsWorld
সর্বশেষ
 দারুল কিরাত মজিদিয়া ফুলতলি ট্রাস্ট মাদ্রিদ শাখার পুরস্কার বিতরণী সম্পন্ন স্পেনে অনুষ্ঠিত হলো বৃহত্তর নোয়াখালী সমিতি’র অভিষেক বাজেট অনুষ্ঠানে মেয়র আরিফের ঘোষণায় বিব্রত সাংবাদিকরা স্পেন থেকে আফগানিস্তান থেকে উদ্ধারকৃত ছয়জন বাংলাদেশীকে দেশে প্রত্যাবর্তন বাংলাদেশ দূতাবাস এথেন্স-এ ইলেক্ট্রনিক পাসপোর্ট সেবার আনুষ্ঠানিক উদ্বোধন স্বাধীনতার সূবর্ন জয়ন্তিতে স্পেনে ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন বসিলায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়িতে অভিযান, আটক ১ জার্মানি থেকে অবৈধ বাংলাদেশিদের দ্রুত ফেরাতে চায় সরকার অন্যকে বাঁচাতে গিয়ে প্রাণ দিলেন রুশ মন্ত্রী নর্থ মেসিডোনিয়ার হাসপাতালে আগুন, ১০ কোভিড রোগীর মৃত্যু

২৯০ বিলিয়ন ডলারে যুক্তরাষ্ট্র থেকে ৩০০০ স্মার্ট বোমা কিনছে সৌদিহ

  |  ১৯:১০, ডিসেম্বর ৩০, ২০২০

সৌদি আরবের কাছে তিন হাজার স্মার্ট বোমা বিক্রির বিষয়টি অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষাবিষয়ক দফতর পেন্টগন। বোয়িং কোম্পানি এসব অস্ত্রের প্রধান ঠিকাদার।

মঙ্গলবার এক বিবৃতিতে পেন্টাগন জানিয়েছে, এ নিয়ে সৌদির সঙ্গে যুক্তরাষ্ট্রের ২৯০ বিলিয়ন ডলারের একটি সমঝোতা চুক্তি হয়েছে। খবর দ্য ডনের।

মধ্যপ্রাচ্যে মার্কিন অস্ত্রের সবচেয়ে বড় ক্রেতা সৌদি আরব। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়াদের শেষ দিনগুলোতে দেশটির কাছে এসব অস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র।

ইয়েমেনে যুদ্ধ বন্ধ করতে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। যুদ্ধের কারণে ইয়েমেনে ভয়াবহ মানবিক সংকট তৈরি হয়েছে।

অস্ত্র বিক্রির এই প্যাকেজে তিন হাজার জিবিইউ-৩৯ স্মল ডায়ামিটার বোম্ব আই (এসডিবি আই), কনটেইনার, সাপোর্ট ইকুইপমেন্ট, স্পেয়ার্স ও কারিগরি সহযোগিতার বিষয়গুলোও অন্তর্ভুক্ত থাকবে বলে পেন্টাগন জানিয়েছে।

ইয়েমেনে সৌদি আরবের বোমা হামলায় বেসামরিক হতাহাতের সংখ্যা বেশি হওয়ায় মার্কিন কংগ্রেসের অনেক সদস্যই ক্ষুব্ধ। চলতি বছরের প্রথম দিকে রিয়াদের কাছে এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি আটকে দেয়ার চেষ্টা করেছিল তারা, কিন্তু ওই প্রচেষ্টা ব্যর্থ হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ