সর্বশেষ

অস্বাস্থ্যকর খাবারের বাণিজ্যিক প্রসার নিষিদ্ধ করছে যুক্তরাজ্য

  |  ০৫:৩২, ডিসেম্বর ২৯, ২০২০

রেস্টুরেন্টের অধিক চর্বি, চিনি ও লবণযুক্ত খাবারের ‘একটি কিনলে একটি ফ্রি’ অফার এবং চিনিযুক্ত কোমল পানীয় পুনরায় ফ্রি দেয়ার মতো প্রসার নিষিদ্ধ ঘোষণা করতে যাচ্ছে যুক্তরাজ্য। ২০২২ সালের এপ্রিল থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে সোমবার জানিয়েছে দেশটির সরকার। খবর রয়টার্সের।

সরকারের পক্ষ থেকে বলা হয়, স্থুলতা যুক্তরাজ্যের জনস্বাস্থ্যের সবচেয়ে বড় দীর্ঘ-মেয়াদী সমস্যা। দেশটিতে প্রাপ্তবয়স্কদের তিন ভাগের দুই ভাগ অতিরিক্ত ওজনের সমস্যায় ভুগছে। অতিরিক্ত ওজন বা স্থুলতার কারণে প্রতি তিনজনের একজন শিশু প্রাথমিক বিদ্যালয় ত্যাগ করে।

এ ধরণের পণ্যের প্রসারের জন্য বানানো দোকানের বিজ্ঞাপনও এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে। এছাড়া দোকানের চেকআউট, প্রবেশমুখ ও পণ্যের সারির শেষেও এসব বিজ্ঞাপন দেখানো যাবে না।

যুক্তরাজ্যের জনস্বাস্থ্য বিষয়ক মন্ত্রী জো চার্চিল বলেন, ‘স্বাস্থ্যসম্মত পছন্দই যে সহজ পছন্দ তা নিশ্চিত করতে আমরা প্রসার নিষিদ্ধসহ বেশ কিছু ব্যবস্থা নিয়েছি। এর মাধ্যমে এমন একটি পরিবেশ তৈরি করা হচ্ছে যা প্রত্যেককে নিয়মিত স্বাস্থ্যসম্মত খাবার খেতে সহযোগিতা করবে। জাতির স্বাস্থ্যের উন্নতিতে এটি খুবই গুরুত্বপূর্ণ।’

গত জুলাইতে যুক্তরাজ্য জাঙ্ক ফুডের ‘একটি কিনলে একটি ফ্রি’ অফার নিষিদ্ধের প্রস্তাব দেয়। এছাড়া রাত ৯টার আগে টেলিভিশন ও অনলাইনে জাঙ্ক ফুডের বিজ্ঞাপন প্রচারেও নিষেধাজ্ঞার ঘোষণা দেয়।

গত মাসে আরও এক ধাপ এগিয়ে সরকার অস্বাস্থ্যকর খাবারের অনলাইন বিজ্ঞাপনে সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব দেয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ