সর্বশেষ

করোনা: যুক্তরাজ্য থেকে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা নেদারল্যান্ডসের

  |  ১২:২৩, ডিসেম্বর ২০, ২০২০

রোববার থেকে যাত্রীবাহী ফ্লাইটের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা কার্যকর হওয়া শুরু হবে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। এ ভ্রমণ নিষেধাজ্ঞা ১ জানুয়ারি পর্যন্ত অব্যাহত থাকবে বলে রোববার এক বিবৃতিতে নেদারল্যান্ডস সরকার জানিয়েছে।

তারা পরিস্থিতির ওপর নজর রাখছে ও অন্যান্য পরিবহনের ক্ষেত্রেও বিধিনিষেধ জারির বিষয়টি বিবেচনা করছে বলেও জানিয়েছে। নেদারল্যান্ডস জানিয়েছে, ডিসেম্বরের প্রথমদিকে দেশটিতে একজন কোভিড-১৯ রোগীর নমুনা পরীক্ষায় যুক্তরাজ্যে পাওয়া করোনাভাইরাসের রূপটিই শনাক্ত হয়েছিল। এ ভাইরাসটির বিস্তার নিয়ন্ত্রণে অতি জরুরি না হলে ‘ভ্রমণ না করার’ পরামর্শ দিয়েছে নেদারল্যান্ডস সরকার।

শনিবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ও বিজ্ঞানীরা দেশটিতে করোনাভাইরাসের একটি নতুন রূপ শনাক্তের কথা ঘোষণা করে এ ধরনটি ৭০ শতাংশ বেশি সংক্রামক বলে জানিয়েছেন।

এদিন এক বিবৃতিতে দেশটির প্রধান চিকিৎসা কর্মকর্তা অধ্যাপক ক্রিস উয়িটি বলেছেন, “যুক্তরাজ্য পাবলিক হেলথ ইংল্যান্ডের জেনোমিক নজরদারির মাধ্যমে কোভিড-১৯ এর একটি নতুন ধরন শনাক্ত করেছে। গবেষণায় প্রাপ্ত প্রাথমিক তথ্য ও সাউথ ইস্টে দ্রুত বাড়তে থাকা ঘটনার হারের কারণে ইমার্জিং রেসপিরেটোরি ভাইরাস থেটস অ্যাডভাইজরি গ্রুপ (এনইআরভিটিএজি) এখন বিবেচনা করছে যে নতুন ধরনটি আরও দ্রুত ছড়াতে পারে।”

করোনাভাইরাসের নতুন এই রূপটি আরও দ্রুত ছড়াতে পারে, এ বিষয়টি যুক্তরাজ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকেও (ডব্লিউএইচও) অবহিত করেছে বলে উয়িটি জানিয়েছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ