টিকা নিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট পেন্স

প্রকাশিত: ৮:২৫ পূর্বাহ্ণ, |                          

ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাস টিকা নিয়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। হোয়াইট হাউসে পেন্স ও তার স্ত্রী স্থানীয় সময় শুক্রবার (১৮ ডিসেম্বর) টিকা নিয়েছেন। এই টিকা নেওয়ার দৃশ্য টিভিতে সরাসরি দেখানো হয়েছে। খবর বিবিসির।

টিকা নিয়ে জনমনে শঙ্কা দূর করা এবং এর কার্যকারিতা ও নিরাপত্তার দিকটি সম্পর্কে সবাইকে আশ্বস্ত করতেই পেন্সের এই টিকা নেওয়ার দৃশ্য সরাসরি সম্প্রচার করা হয়। পেন্স দম্পত্তি ছাড়াও যুক্তরাষ্ট্রের সার্জন জেনারেল জেরোমে অ্যাডামসও হোয়াইট হাউসে ক্যামেরার সামনে টিকা নিয়েছেন।

টিকা নেওয়ার পর ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স উপস্থিত দর্শক ও ডাক্তারদের বলেছেন, ‘আমার কাছে তেমন কিছুই মনে হয়নি। ভয়ের কিছু নেই। আমি ও ক্যারেন আগেই টিকা নিতে পেরে অনেক খুশি।’

হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়েছে যে, মূলত করোনার টিকা গ্রহণকে প্রোমোট করতেই পেন্স লাইভে এসে নিয়েছেন। যাতে তাকে দেখে অন্যরা টিকা নিতে উৎসাহিত হয়। পাশাপাশি এই টিকা যে নিরাপদ ও কার্যকর সেটাও তারা জনগণকে বোঝাতে চেয়েছেন। যাতে এই টিকা নিতে সর্বসাধারণ আত্মবিশ্বাস খুঁজে পায়।

গত সোমবার থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে ফাইজার/বায়োএনটেকের করোনার টিকা প্রয়োগ শুরু হয়েছে। প্রথম দফায় ৫০টি অঙ্গরাজ্যে ৩ মিলিয়ন তথা ৩০ লাখ ডোজ বন্টন করা হয়েছে। মহামারির এই সময়ে ফাইজারই প্রথম টিকা যেটা করোনার বিরুদ্ধে ৯৫ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

এদিকে পেন্স টিকা নেওয়ার পর পরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় জানান, তার সরকার মডার্নার টিকারও অনুমোদন দিয়েছে। শিগগিরই মডার্নার টিকারও প্রয়োগ শুরু হবে যুক্তরাষ্ট্রে।

তবে মডার্নার টিকা এখনও যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের চূড়ান্ত অনুমোদন পায়নি। অনুমোদন পেলেই এটার প্রয়োগও শুরু হবে করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়া দেশটিতে।

বিশ্বের ক্ষমতাধর দেশটিতে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে ৩ লাখ ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। শুধু মৃত্যু নয় আক্রান্তের সংখ্যায়ও বিশ্বে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত ১ কোটি ৭০ লাখ লোক সেখানে করোনা আক্রান্ত হয়েছে।

ফাইজার-বায়োএনটেকের টিকার প্রথম প্রয়োগ শুরু হয় যুক্তরাজ্যে। তারপর কানাডা ও সৌদি আরবেও দেয়া হয়েছে এই টিকা।।।