ম্যাক্রোঁ কোভিড ‘পজিটিভ’, আইসোলেশনে যাচ্ছেন ইউরোপীয় নেতারা

প্রকাশিত: ৩:১৫ পূর্বাহ্ণ, |                          

ফ্রান্সের প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁর স্বাস্থ্য পরীক্ষায় করোনাভাইরাস ‘পজিটিভ’ আসার পর সেলফ-আইসোলেশনে যাওয়ার সিদ্ধান্ত নিচ্ছেন কয়েকটি ইউরোপীয় দেশের নেতারা।

ফরাসি প্রেসিডেন্টের দেহে কোভিডের উপসর্গ দেখা দেওয়ার পর পরীক্ষায় সংক্রমণ ধরা পড়ার কথা বৃহস্পতিবার জানিয়েছে এলিসি প্যালেস। কর্মকর্তারা বলছেন,ম্যাক্রোঁ সাতদিন সেলফ-আইসোলেশনে থেকেই দেশের কাজ চালাবেন।

বিবিসি জানায়, ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ সম্প্রতি কয়েক দিনে ইইউ সম্মেলনসহ কয়েকটি উচ্চ-পর্যায়ের বৈঠকে অংশ নিয়েছিলেন।

আর তাই এখন তার কোভিড সংক্রমণ ধরা পড়ার খবর পাওয়ার পর স্পেনসহ কয়েকটি ইউরোপীয় দেশের নেতারা বলেছেন, তারা সেলফ-আইসোলেশনে যাবেন।

গত মঙ্গলবার ফরাসি মন্ত্রিসভার বৈঠক করেছেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।এর আগে সোমবার তিনি ইন্টারগভমেন্টাল গ্রুপের (ওইসিডি) সদস্যদের সঙ্গে বৈঠক করেন। আর গত সপ্তাহে ব্রাসেলসে প্রায় প্রতিটি ইউরোপীয় নেতার সঙ্গেই ইইউ সম্মেলনে অংশ নিয়েছিলেন ম্যাক্রোঁ।

ওই সম্মেলনে অংশ নেওয়া ইউরোপীয় নেতাদের মধ্যে পূর্বসতর্কতামূলক ব্যবস্থা হিসাবে আইসোলেসনে যাচ্ছেন, ইউরোপিয়ান কাউন্সিল প্রধান চার্লে মিশেল, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ এবং ওইসিডি মহাসচিব এঞ্জেল গোরিয়া। এই তিনজনই ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাৎ করেছিলেন।

স্পেনের প্রধানমন্ত্রীর কার্যালয় বলেছে, তাকে অবিলম্বেই করোনাভাইরাস পরীক্ষা করানো হবে এবং তিনি ২৪ ডিসেম্বর পর্যন্ত কোয়ারেন্টিনে থাকবেন।

ওদিকে, পর্তুগিজের প্রধানমন্ত্রী আন্তোনিও কোস্টা এরই মধ্যে সরকারি সফর বাতিল করে আইসোলেশনে গেছেন এবং কোভিড পরীক্ষার ফলের জন্য অপেক্ষা করছেন। গত বুধবার প্যারিসে এক মধ্যাহ্নভোজনে প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সঙ্গে ছিলেন কোস্টা।

ম্যাক্রোঁর সংস্পর্শে আসার পর বেলজিয়ামের প্রধানমন্ত্রী অ্যালেক্সান্ডার ডি ক্রু এবং লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী জাভিয়ার বেটেলও সেলফ-আইসেলনে যাচ্ছেন।বেটেল এক বিবৃতিতে ম্যাক্রোঁর দ্রুত আরোগ্য কামনা করেছেন।

ম্যাক্রোঁ গত সপ্তাহে ইউরোপীয় কাউন্সিলের প্রধানদের দুইদিনের সম্মেলনেও যোগ দিয়েছিলেন। শুক্রবার ওই সম্মেলন শেষ হয়।