SylhetNewsWorld | করোনা দ্বিতীয় টিকা অনুমোদন দিচ্ছে যুক্তরাষ্ট্র - SylhetNewsWorld
সর্বশেষ
 নতুন বছর কে স্বাগত জানাতে বর্ণিল সাজে স্পেন গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেনের নির্বাচন কমিশন গঠন স্পেনের মন্ত্রীর সাথে বাংলাদেশের রেলমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত মাদ্রিদে গাজীপুর এসোসিয়েশনের নতুন কমিটি গঠন গ্রিসে রন্ধন শিল্পের প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার উন্মুক্ত ও বাংলা স্কুল প্রতিষ্ঠা সিলেট সদর উপজেলা ওয়েলফেয়ার এসোসিয়েশন ফ্রান্সের কমিটি সিলেট চেম্বারের নির্বাচন শতভাগ নিরপেক্ষ করতে আমরা বদ্ধপরিকর: জলিল প্রবাসী কল্যাণ মন্ত্রীকে গ্রীস আওয়ামী লীগের সংবর্ধনা পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে

করোনা দ্বিতীয় টিকা অনুমোদন দিচ্ছে যুক্তরাষ্ট্র

  |  ০৮:৪০, ডিসেম্বর ১৬, ২০২০

ফাইজারের পর এবার মর্ডানার করোনাভাইরাসের টিকার অনুমোদন দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটির ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বলেছে যে, এই টিকা নিরাপদ এবং এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। খবর এপির।

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি হাসপাতালের কর্মীরা মডার্নার টিকা গ্রহণ করেন। তারা এ নিয়ে ইতিবাচক মন্তব্য করেন। বিশেষজ্ঞদের মত হচ্ছে- মার্কিন জৈবপ্রযুক্তি কোম্পানি মডার্নার টিকা নিরাপদ এবং ৯৪% কার্যকর। আর এতেই জরুরি ব্যবহারের জন্য এই টিকা অনুমোদন পাওয়ার পথ সুগম হয়েছে।

একদল বিশেষজ্ঞ বৃহস্পতিবার টিকাটি ব্যবহারের সুপারিশ করেছে। এফডিএ খুব শিগগিরই দ্বিতীয় করোনার টিকা হিসেবে মডার্নার টিকা ব্যবহারের অনুমতি দিতে যাচ্ছে বলে দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

মডার্নার টিকার বিষয়ে এফডিএ ৫৪ পৃষ্ঠার একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। এতে বলা হয়, টিকাটিতে বিশেষ কোনো নিরাপত্তা ঝুঁকি নেই। মারাত্মক ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। এফডিএ বলছে, ৩০ হাজার মানুষের ওপর পরীক্ষায় মডার্নার টিকা ৯৪.১ শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে।

টিকা বিষয়ক প্যানেল দু’দিন পরই জরুরি ব্যবহারের জন্য টিকাটি অনুমোদন দেয়া নিয়ে বৈঠকে বসবে। গত সপ্তাহে ফাইজারের টিকা নিয়েও এফডিএ একইরকম মূল্যায়ন প্রতিবেদন প্রকাশ করেছিল।

যুক্তরাষ্ট্রে এরইমধ্যে ফাইজার-বায়োএনটেকের কোভিড-১৯ টিকার প্রয়োগ শুরু হয়েছে। যুক্তরাষ্ট্র জুড়ে প্রায় ১৫০টি হাসপাতাল এই টিকা হাতে পেয়েছে।

কোভিড-১৯ সংক্রমণ এবং মৃত্যু উভয় তালিকাতেই এক নম্বর নাম যুক্তরাষ্ট্র। দেশটিতে এ মহামারীতে এরই মধ্যে মৃতের সংখ্যা তিন লাখ ছাড়িয়েছে। এমন পরিস্থিতিতেই সেখানে দ্বিতীয় আরেকটি টিকা আসার পথ প্রশস্ত হল।

ফাইজারের টিকা মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হয়। রেফ্রিজারেটরের তাপমাত্রায় এটি রাখা যাবে মাত্র ৫ দিন। কিন্তু যুক্তরাষ্ট্রে সব হাসপাতালে এই সুবিধা নেই। তাই সংরক্ষণ নিয়ে সমস্যা দেখা দিয়েছে।

মডার্নার টিকা সংরক্ষণে আল্ট্রা-কোল্ড স্টোরেজ এর প্রয়োজন পড়বে না। এ টিকা রেফ্রিজারেটরের তাপমাত্রাতেই (২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) ৩০ দিনের জন্য সংরক্ষণ করা যাবে।

আর ২০ ডিগ্রি সেলসিয়াসে এই টিকা সংরক্ষণ করা যাবে ৬ মাস পর্যন্ত। ফলে মডার্নার টিকা বিতরণ করাও সহজ হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

চলতি সপ্তাহের আরও পরের দিকে অনুমোদন দেয়া হলে ২৪ ঘণ্টার মধ্যেই টিকাটি সারা দেশে পাঠানো শুরু হবে। মডার্না জানায়, অনুমোদন পেলে ‘ব্যাপক পরিমাণে’ টিকা তৈরি করা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ