SylhetNewsWorld | এবার ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক গড়ল ভুটান - SylhetNewsWorld
সর্বশেষ
 খেতাফে কুরআন শিক্ষার ফলাফল ও পুরুস্কার বিতরণ মাদ্রিদে আল মদিনা বাংলাদেশ জামে মসজিদের উদ্ভোধন নিজ এলাকায় মানুষের ভালোবাসায় সিক্ত অতিরিক্ত ডিআইজি ফয়সল মাহমুদ সিলেটে এক মাদ্রাসার ছাত্রকে অপহরন করে হত্যা চেষ্টার দায়ে ১২ জনের বিরুদ্ধে মামলা সিলেটে দিনব্যাপী মোবাইল সাংবাদিকতা প্রশিক্ষণ অনুষ্ঠিত এশিয়া কাপ নারী ক্রিকেটে উদ্ভোধনি ম‍্যাচে বাংলাদেশের জয় সিলেটের সময় পত্রিকায় নির্বাহী সম্পাদক পদে পদোন্নতি পেলেন ফারহানা বেগম হেনা স্পেনে দূতাবাসের উদ্যোগে প্রদর্শিত ডকুড্রামা “হাসিনা—এ ডটার্স টেল” প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালন করেছে ফ্রান্স আওয়ামী লীগ প্যারিসে ক্রিকেট টুর্নামেন্ট উদ্বোধনীতে মেয়র আতিক

এবার ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক গড়ল ভুটান

  |  ১৮:৪৪, ডিসেম্বর ১৩, ২০২০

হিমালয়কন্যা ভুটানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে দখলদার রাষ্ট্র ইসরাইল। শনিবার ইহুদিবাদী দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে বার্তা সংস্থা এএফপি এমন খবর দিয়েছে।

এর আগে উত্তর আফ্রিকার দেশ মরক্কোর সঙ্গে ইসরাইলের শান্তিচুক্তির কথা ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী গাবি আশখেনাজি এক বিবৃতিতে বলেন, ইসরাইলকে স্বীকৃতি দেয়ার চক্র আরও সম্প্রসারিত হচ্ছে। ভুটানের সঙ্গে সম্পর্ক স্থাপনের মধ্য দিয়ে এশিয়ায় ইসরাইলি সম্পর্কের গভীরে নতুন একটি স্তর তৈরি হয়েছে।

নতুন এ চুক্তিকে স্বাগত জানিয়েছেন অবৈধ দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এক বিবৃতিতে তিনি বলেন, ইহুদি রাষ্ট্রটির সঙ্গে সম্পর্ক স্থাপন করতে চায়, এমন দেশের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

গত আগস্ট থেকে চারটি আরব দেশ ইসরাইলের সঙ্গে শান্তিচুক্তি করে। তাদের মধ্যে সংযুক্ত আরব আমিরাত, সুদান, মরক্কো ও বাহরাইন।

বিশ্লেষক বলছেন, সৌদি আরব, ওমান ও ইন্দোনেশিয়ার মতো কিছু এশীয় দেশ সম্পর্ক স্থাপনের লাইনে আছে।

ভারতে ইসরাইলি রাষ্ট্রদূত রন মালকা বলেন, শনিবার ভুটানের তার সমকক্ষ মেজর জেনারেল ভেটসপ নিমগিলের সঙ্গে আমি চুক্তি সই করেছি। এর মধ্য দিয়ে একটি ঐতিহাসিক দিনে এশীয় দেশটির সঙ্গে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করা হয়েছে।

আমিরাতের সঙ্গে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর পর্যটন, বিমান ও অর্থনৈতিক সেবাসহ বিভিন্ন ইস্যুতে আরও বেশ কয়েকটি চুক্তি হয়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ চুক্তির মধ্যস্থতা করেছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ