মসজিদে মুসল্লিদের ভিড়, পালিত হচ্ছে শবেবরাত

প্রকাশিত: ৩:৫৩ পূর্বাহ্ণ, |                          

যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারাবিশ্বের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে পবিত্র ‘লায়লাতুল বরাত’ বা শবে বরাত। সূর্যাস্তের পর থেকে মুসলিম উম্মাহ পবিত্র শবে বরাত পালন করছেন। পবিত্র এ রজনী পালন চলবে সূর্যোদয়ের আগ পর্যন্ত।

আরবি শাবান মাসের ১৫ তারিখ (১৪ তারিখ দিবাগত রাত) ধর্মপ্রাণ মুসলমানদের কাছে ‘সৌভাগ্যের রাত’ হিসেবে পরিচিত। ফারসি শব্দ ‘শব’ অর্থ রাত এবং ‘বরাত’ অর্থ মুক্তি। তাই শাব্দিক অর্থে শবে বরাত অর্থ হলো মুক্তির রাত। এই রাতে বান্দাদের জন্য অশেষ রহমতের দরজা খুলে দেন পরম করুণাময়।

মহিমান্বিত এই রাতে আল্লাহর অনুগ্রহ ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ আদায়, কোরআন তেলাওয়াত, জিকিরে মগ্ন থাকে ধর্মপ্রাণ মুসলমানরা। অতীতের পাপ ও অন্যায়ের জন্য ক্ষমাপ্রার্থনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে মোনাজাত করেন। এই রাতে পরম করুণাময় তার বান্দার জন্য খুলে দেন রহমত আর দয়ার ভাণ্ডার।

শবে বরাতকে কেন্দ্র করে অনেকের বাড়িতে নানা রকম হালুয়া ও সুস্বাদু খাবার তৈরি করা হয়। আত্মীয়স্বজন, প্রতিবেশী ও গরিব-দুঃখীর মধ্যে বিতরণ করা হয় খাবার।

সন্ধ্যার পর থেকেই মসজিদে মসজিদে দেখা গেছে ধর্মপ্রাণ মুসল্লিদের ভিড়। অনেকে কবরস্থানে গিয়ে আপনজনদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও প্রার্থনা করেন।

একজন মুসল্লি বলেন, আল্লাহ যেন আমাদের সুস্থ ও ভালো রাখে, বিপদ-আপদ থেকে মুক্ত রাখে, সেই দোয়া করেছি। আরেকজন বলেন, মহান আল্লাহকে সন্তুষ্ট করার জন্য মসজিদে এসেছি। খোদা যেন আমাকে ভালো রাখে, আমার পরিবারকে ভালো রাখে। আমার উসিলায় সারাদেশের মানুষকে যেন ভালো রাখে।