ক্রান্তিকালের অগ্রদূত এর প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত

প্রকাশিত: ২:১৩ অপরাহ্ণ, |                          

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দিন বিকেল ৪ ঘটিকার সময় সিলেটের স্বনামধন্য প্রতিষ্ঠান মুরারীচাঁদ বিশ্ববিদ্যালয় কলেজ ক্যাম্পাসে কবিতা আসর সংগঠন কর্তৃক আয়োজিত অসেম সত্যজিৎ সিংহ এবং এল নন্দলাল সিংহের সম্পাদনায় গাঙুঢ় প্রকাশনা কর্তৃক প্রকাশিত ” “ক্রান্তিকালের অগ্রদূত ” শিরোনামে ইতিহাস ও গবেষণাধর্মী গ্রন্থ সম্মানিত অতিথি বৃন্দ ও ছাত্র শিক্ষক বইপ্রেমী সুধীজনের উপস্থিতিতে উন্মোচন করা হয়। উক্ত অনুষ্ঠানে সম্মানীত অতিথি হিসেবে ছিলেন এম,সি বিশ্ববিদ্যালয়ের সম্মানীত অধ্যক্ষ আবুল আনাম রিয়াজ, সম্মানীত অতিথি জনাব প্রফেসর ড, তোফায়েল আহমদ সহ অত্র কলেজের বিভিন্ন বিভাগের অধ্যাপক গন উপস্থিত ছিলেন। প্রফেসর তোফায়েল আহমদ বলেন ——-
বাংলাদেশ মণিপুরী ছাত্র সমিতি বামছাস তার সৃষ্টিলগ্ন ১৯৮৪ সালের ২৩ নভেম্বর থেকেই স্বজাতিয় উন্নয়নের পাশাপাশি
দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব অটুট রাখতে এবং দেশের সার্বিক উন্নয়নের জন্য ছাত্রজীবন থেকেই কোন না কোন কার্যক্রম গ্রহন করে আসছে। বামছাসের প্রতিটি কর্মীরা একজন সৎ, আদর্শ ও নেতৃত্বযোগ্য দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তোলার চেষ্ট করেছে। তারা প্রমাণ করেছে
ছাত্রসমাজই জাতির চালিকাশক্তি।
বামছাস কর্তৃক রুবি জুবিলী অর্থাৎ ৪০ বছরে যে মণিপুরী ছাত্র সমাজের পাশাপাশি জাতীয় উন্নয়নের কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে সেই তথ্যাবলী গ্রন্থাকারে রূপ নিয়ে যে অনন্য সৃষ্টিকর্মের পরিচয় দিয়েছে তা অত্যন্ত বিরল। বই সম্পাদনাকারী অসেম সত্যজিত সিংহ এবং এল নন্দলাল সিংহ মহোদয়ের প্রতি জানাই অকৃত্রিম শুভেচ্ছা ও কৃতজ্ঞতা। তাদের ধ্রুপদী চিন্তা চেতনায় “ক্রান্তিকালের অগ্রদূত ” শিরোনাম গ্রন্থটি যথার্থতা পেয়েছে।
উক্ত গ্রন্থের রচয়িতার পক্ষে বিশিষ্ট শিক্ষাবিদ ও প্রাবন্ধিক এল নন্দলাল সিংহ মহোদয় বললেন
আমি আশাবাদী উক্ত গ্রন্থের মাধ্যমে
মণিপুরী জাতিসত্তার বিকাশ নতুনভাবে প্রস্ফুটিত হবে এবং মণিপুরী ছাত্রসমাজের আরেকটি ঐতিহাসিক অর্জন সূচিত হয়েছে, যে অর্জনটি হবে দেশ ও সমাজের সব প্রতিকূল পরিস্থিতির মোকাবিলায় সম্পূরক শক্তি।
অত্যন্ন সহজ সরল বাক্য প্রয়োগ করে সাধারণ পাঠকের দ্বারপ্রান্তে পৌঁছানোর প্রচেষ্টা করেছি। ।।আমি আশাবাদী যে,
“ক্রান্তিকালের অগ্রদূত” এই সংকলিত গবেষণাধর্মী গ্রন্থটি সংকলিত গ্রন্থ হলেও মণিপুরী ছাত্র সমাজ জীবনের নৈতিক মূল্যবোধ সম্পন্ন একটি সজীব চিত্র।
আরো বক্তব্য প্রদান করেন উক্ত অনুষ্ঠানের বিশেষ অতিথি সুনামগঞ্জ জেলা বারের সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট জিয়াউল ইসলাম, গাঙুঢ় প্রকাশনার প্রকাশক অসীম কুমার দাস সহ প্রমুখ।