প্যারিসে স্বরলিপি সাংস্কৃতিক শিল্পী গোষ্টী’র বৈশাখী উৎসব ও বাংলার মেলা অনুষ্ঠিত

প্রকাশিত: ৬:১১ পূর্বাহ্ণ, জুন ২২, ২০২৩ | আপডেট: ৬:১১:পূর্বাহ্ণ, জুন ২২, ২০২৩

ময়নুল হক, ফ্রান্স প্রতিনিধি: প্যারিসে বাঙালি সংস্কৃতি ও নাচে গানে মেতে উঠল প্রবাসী বাংলাদেশীরা।

গত শনিবার (১৭ জুন) পড়ন্ত বিকেলে ফ্রান্সের রাজধানী প্যারিসে জুরিস পার্কে স্বরলিপি শিল্পী গোষ্টি ফ্রান্স কর্তৃক আয়োজিত
বাঙালি সংস্কৃতির বৈশাখী উৎসব ও মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।
সংগঠনের সভাপতি এমদাদুল হক স্বপনের সভাপতিত্বে সাধারণ সম্পাদক মোঃ আলীর,
যুগ্ম সাধারণ সম্পাদক মনসুর আহমেদ এর
পরিচালনায় প্রবাসে বাংলা সংস্কৃতির চর্চার গুরুত্ব আরোপ করে প্রধান অতিথির বক্তব্য রাখেন অল ইউরোপিয়ান অ্যাসোসিয়েশন (আয়েবা) এর মহাসচিব কাজী এনায়েতুল্লাহ ইনু তিনি বলেন প্রবাসে আমরা যান্ত্রিক জীবন ও কর্মব্যস্ততার মধ্য দিয়ে অতিক্রম করি কিন্তু আমাদের ভুলে গেলে চলবে না আমরা বাঙালি, প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের মধ্যে দেশ প্রেম ও দেশীয় সংস্কৃতির বীজ বপন করতে হবে অন্যথায় তাদের কাছ থেকে বাংলা ভাষা, বাংলা সংস্কৃতি, বাংলার ইতিহাস হারিয়ে যাবে।
প্রবাসী রাজনীতিবিদ, ব্যবসায়ী, সাংবাদিক, কবি – সাহিত্যিকরা এই বিষয়গুলো ভাবতে হবে এবং কার্যকর ভূমিকা রাখতে হবে। ৯০ দর্শকের জনপ্রিয় সঙ্গীতশিল্পী আগুন সংগীত পরিবেশনের সময় ছোট্ট গল্প বলতে গিয়ে বলেন প্রবাসী বেড়ে উঠা ছেলেমেয়েরা যেন বাংলা লিখতে না পারলেও তারা যেন বাংলা ভাষা এবং সংস্কৃতি ভুলে না যায়। সকল বাংলাদেশীদের পক্ষ থেকে প্রবাসী ফ্রান্সবাসীকে এই অনুরোধ জানান। এছাড়া সংগীত পরিবেশন করেন কন্ঠশিল্পী লুইপা।বৃষ্টি ও রুদ্রকে উপেক্ষা করে আনন্দে মেতে ছিলেন প্রবাসী বাংলাদেশীরা।
মঙ্গল শোভাযাত্রার পরে জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। আনুষ্ঠানিকভাবে বিশিষ্ট ব্যবসায়ী সাত্তার আলী সুমন, মির্জা মাজহারুল ইসলাম, শরীফ রহমান, আন মালুত্রা,আজিজুল ইসলাম, মঞ্জরুল হাসান সেলিম, এম সেলিম রেজা, টি এম রেজা, তানজিম হায়দারকে সংগঠনের পক্ষ থেকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্স আওয়ামী লীগের সহ-সভাপতি শাহজাহান শারু ,আলী আজম খান, সুব্রত ভট্টাচার্য শুভ, ফ্রান্স আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কবি মুস্তফা হাসান ,
অধ্যাপক অপু আলম, ফয়সাল উদ্দিন ,
ফ্রান্স আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আলী আহমদ জুবের , ত্রান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সম্পাদক আবদুল্লাহ আল তায়েফ, বাংলাদেশ কালচারাল ফোরাম ফ্রান্সের সভাপতি শাহ আলম মায়া, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেলাল আহমদ।
বাংলা অটো স্কুলের পরিচালক হোসেন সালাম রহমান
এডি ওয়ার্কশপের পরিচালক শরিফ রহমান
বরিশাল বিভাগীয় কমিটির সভাপতি ওবায়দুল ইসলাম রিয়াদ,সহ-সভাপতি কামাল সিকদার,ওয়াদুদ খান,ঢাকা বিভাগীয় কমিটির সহ সভাপতি আসাদুজ্জামান সুমন।
এটিএন বাংলা ফ্রান্স প্রতিনিধি দেবেশ বড়ুয়া,তৃতীয় বাংলা ডটকম এর সম্পাদক এনায়েত সোহেল, সময় টিভি ফ্রান্স প্রতিনিধি লুৎফুর রহমান বাবু,আদর্শ বার্তার সম্পাদক দেলোয়ার হোসেন সেলিম, আর টিভি ফ্রান্স প্রতিনিধি তাইজুল ফয়েজ, বাংলা টেলিগ্রামের সম্পাদক শাহ সুহেল আহমদ, বাংলাদেশ প্রতিদিন ফ্রান্স প্রতিনিধি মোসাদ্দেক হোসেন সাইফুল, এনটিভি ইউরোপ ফ্রান্স প্রতিনিধি আবুল কালাম মামুন, ডিবিসি নিউজ ফ্রান্স প্রতিনিধি ইকবাল মোঃ জাফর, প্রতিদিনের বাংলাদেশ ফ্রান্স প্রতিনিধি শাবুল আহমেদ, ওয়েব টিভির পরিচালক বদরুন বিন আফরোজ, সাংবাদিক মাসুদ আহমেদ, এটিএন বাংলা ইউকে ফ্রান্স প্রতিনিধি তাজ উদ্দিন,
আব্দুল্লাহ আল মামুন
উপস্থিত ছিলেন মেলা বাস্তবায়ন কমিটির সদস্য
প্রকাশ রায়,রাহুল চৌধুরী,মাসুম আহমেদ।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানটি যৌথভাবে উপস্থাপনা করেন স্বরলিপি শিল্পী গোষ্ঠী সাংস্কৃতিক সম্পাদক
নাজনিন তানিয়া, রোমানা মনসুর।
অনুষ্ঠানটিতে সংগীত পরিবেশন করেন দলীয় সংগীত ছাড়াও একক সংগীতে মন মাতান বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের জনপ্রিয় কন্ঠশিল্পী মৌসুমী চক্রবর্তী , পাপিয়া পাল, মিষ্টি বিশ্বাস, লোক নৃত্য পরিবেশন করেন বাংলাদেশের খ্যাতনামা নৃত্যশিল্পী শরিফুল ইসলাম ও তার দল।