স্পেনে বর্ণাঢ্য আয়োজনে উদযাপন হলো ৫২ তম স্বাধীনতা দিবস

প্রকাশিত: ১০:৩৪ অপরাহ্ণ, |                          

 

সিদ্দিকুর রাহমান , স্পেন প্রতিনিধি:
জাঁকজমকপূর্ণ ও আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্যে দিয়ে ৫২’ তম স্বাধীনতা দিবস উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস মাদ্রিদ। মঙ্গলবার(২১ মার্চ ) সন্ধ্যায় মাদ্রিদের বিখ্যাত পাঁচ তারকা কন্টিনেন্টাল হোটেল লাউঞ্জে বিভিন্ন দেশের কূটনৈতিক ,স্পেন সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ,শিক্ষাবিদ, কবি,ব্যবসায়ীদের পদচারণায় উৎসবমুখর হয়ে উঠে অনুষ্ঠান স্থল।
জাতীয় সংগীত পরিবেশনার মধ্যে অনুষ্ঠান শুরু হয়। সিদরাতুল মুনতাহার সোহার সঞ্চালনায় রাষ্ট্রদূত মোহাম্মদ সারোয়ার মাহমুদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন,অভিবাসন বিষয়ক প্রতিমন্ত্রী ইসাবেল কাস্ত্রো ফার্নান্দেজ। বিশেষ অতিথি ছিলেন ,
উত্তর আমেরিকা, পূর্ব ইউরোপ এবং এশিয়ার উপ-মহাপরিচালক ,পররাষ্ট্র বিষয়ক,কারমেন ক্যানো সহ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তা।এছাড়াও বাংলাদেশী কমিউনিটি শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ ,রাজনীতিবিদ ,ছাত্র-ছাত্রী ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। বার্সেলোনা থেকে যোগদান করেন ,বার্সেলোনার অনারারি কাউন্সিলর রামোন পেদ্রো।
আমন্ত্রিত অতিথিদের অনুষ্ঠান উষ্ণ ওই অভিবাসন জানান স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারোয়ার মাহমুদ ,তাঁর সহধর্মিনী ফরিদা আক্তার ,দুতালয প্রধান আব্দুর রউফ মন্ডল ,কমার্শিয়াল কাউন্সিলর রেদওয়ান আহমেদ, শ্রম উইং মুহতাসিমুল ইসলাম ,পলিটিক্যাল কাউন্সিলর দীন মোহাম্মদ ইমাদুল হক।
প্রধান অতিথির বক্তৃতায় অভিবাসন প্রতিমন্ত্রী ইসাবেল ফার্নান্দেজ বলেন বাংলাদেশের সাথে স্পেনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক একান্ন বছরের। বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি উন্নয়নশীল দেশ ,রয়েছে অপার সম্ভাবনা। এদেশের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করে স্পেন সরকার বিভিন্ন খাতে বিনিয়োগে আগ্রহী।
তিঁনি বাংলাদেশের অভিবাসীদের শান্তিপ্রিয়, কর্মঠ এবং উদ্যমী জাতি হিসেবে ভূয়শী প্রশংসা করেন। তারা স্পেনের অভিবাসি হলেও মূলধারার সংস্কৃতিকেও সমৃদ্ধ করছে দারুন ভাবে।