প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত, বিক্ষোভে উত্তাল ইসরায়েল

প্রকাশিত: ৪:০১ অপরাহ্ণ, |                          

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টকে বরখাস্ত করেছেন। এ ঘটনার পর লাখ লাখ ইসরায়েলি রাস্তায় নেমে বিক্ষোভ করছেন। এতে করে মধ্যপ্রাচ্যের এই ভূখণ্ডটিতে বড় ধরনের প্রতিবাদ-বিক্ষোভের সৃষ্টি হয়েছে।

এর আগে এ প্রতিরক্ষামন্ত্রী নেতানিয়াহু সরকারের বিচার ব্যবস্থার বিতর্কিত সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে কথা বলেন। তিনিই লিকুদ পার্টি সরকারের কোনো জ্যেষ্ঠ সদস্য যিনি এ সংস্কারের বিরুদ্ধে কথা বলেছেন।

সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসি বলছে, বিক্ষোভকারীরা জেরুজালেমে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বাড়ির কাছে জড়ো হয়ে বিক্ষোভ করে। পরে তাদের ঠেকাতে পুলিশ ও সেনা সদস্যরা জলকামান ব্যবহার করেছেন।বিক্ষোভকারীরা নেতানিয়াহুর বাড়ির কাছে বিক্ষোভের পর পুলিশকে এড়িয়ে ইসরায়েলের সংসদে ঢোকার চেষ্টা করেন। এ সময় তাদের ইসরায়েলের পতাকা হাতে নিয়ে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

একজন সরকারি কর্মচারী বিবিসিকে বলেছেন, নেতানিয়াহু ‘একটি গণতান্ত্রিক দেশ হিসাবে আমাদের সকল সীমা অতিক্রম করেছেন’ বলে মনে করছেন তিনি।

তিনি আরও বলেন, ‘আমরা আমাদের গণতন্ত্রের শেষ অংশটিকে রক্ষা করছি এবং আমরা এই অবস্থায় ঘুমিয়ে থাকতে পারি না। যতক্ষণ না আমরা এই পাগলামী বন্ধ না করছি ততক্ষণ আমি অন্য কিছুই করতে পারব না।’

সংবাদমাধ্যমটি বলছে, সদ্য বরাখাস্ত হওয়া ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট একজন সাবেক সৈনিক। নেতানিয়াহু বিচার ব্যবস্থার আমূল পরিবর্তনের জন্য কার্যক্রম শুরু করার পর তিনি কয়েক সপ্তাহ ধরে রিজার্ভ সেনাদের কাছ থেকে প্রস্তাবিত এই আইন পরিবর্তনে তাদের অসন্তুষ্টির কথা শুনেছেন।