ধেয়ে আসছে ঘূর্ণিঝড়

প্রকাশিত: ১০:২৯ পূর্বাহ্ণ, মে ৭, ২০২২

ধেয়ে আসছে ঘূর্ণিঝড়

বৃষ্টি স্বস্তি দিয়েছে গরমে। তবে এবার ধেয়ে আসছে ঘূর্ণিঝড়। পশ্চিমবঙ্গের আবহাওয়া ভবনের পূর্বাভাস, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় তৈরি হতে চলেছে। এর গতিপথ হবে উত্তর পশ্চিমে, অর্থাৎ অন্ধ্রপ্রদেশ, ওড়িশা বা বাংলার উপকূলের দিকে।

শুক্রবার আনন্দবাজার অনলাইন এ খবর জানিয়েছে।

দক্ষিণ আন্দামান এবং দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরের যে নিম্নচাপ তৈরি হয়েছিল, সেটি যে শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে, তা আগেই জানিয়েছিলেন আবহাওয়াবিদেরা। শুক্রবার তারা বলেন, ওই নিম্নচাপই আরও জলীয়বাষ্প সংগ্রহ করে শক্তি বাড়িয়ে আগামী ৮ মে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এ ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গে কতোটা প্রভাব ফেলবে বা আদৌ প্রভাব ফেলবে কি না, তা স্পষ্ট জানায়নি আবহাওয়া ভবন। যদিও আবহাওয়ার পূর্বাভাসে আগামী মঙ্গল, বুধ এবং বৃহস্পতিবার ওড়িশা উপকূল এবং দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হতে পারে বলে সতর্ক করা হয়েছে।

পশ্চিমবঙ্গে আবহাওয়া ভবন বলেছে, ঘূর্ণিঝড়ের গতিপ্রকৃতি নিয়ে এখনই কিছু বলা ঠিক হবে না। কারণ, এখনও অনেক দেরি আছে। তবে তারা ওই নিম্নচাপের উপর নজর রাখছেন। যদিও বেসরকারি কয়েকটি সূত্র দাবি করেছে, আগামী ১০ তারিখ নাগাদ বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় উপকূলে আছড়ে পড়তে পারে।

এ সংক্রান্ত আরও সংবাদ