স্পেনে স্বাস্থ্য সেবা উন্মুক্ত করার দাবীতে মানববন্দন

প্রকাশিত: ৫:৩৩ পূর্বাহ্ণ, |                          

 

সিদ্দিকুর রাহমান, স্পেন থেকেঃ
স্পেনের রাজধানী মাদ্রিদের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মুখে ৭ এপ্রিল বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে স্বাস্থ্য সেবা সবার জন্য উন্মুক্ত করার দাবিতে মানববন্দন-সমাবেশ এবং স্মারকলিপি প্রদান করেছে ৩শতাধিক সামাজিক এবং মানবাধিকার সংগঠন ও অভিবাসীরা।
স্প্যানিশ মানবাধিকার সংগঠন লা সোসিদাদ এস্পানিওলা দে সালুদ পূবালিকা ই এডমিনিস্ট্রেশন স্যানিটারিয়া (SESPAS), সানিদাদ উনিভার্সাল (Sanidad Universal) রেড ইন্টার লাভাপিয়েস এবং রেড সলিদারিদাদসহ ৩ শতাধিক সংগঠনের নেতৃবৃন্দের আমন্ত্রণে বাংলাদেশি মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার তত্ত্বাবধানে স্বাস্থ্য সেবা সবার জন্য উন্মুক্ত চাই ব্যানার নিয়ে প্রবাসী বাংলাদেশিরা এতে অংশগ্রহণ করেন।
কয়েক শত স্থানীয় অভিবাসীদের সঙ্গে উল্লেখযোগ্য প্রবাসী বাংলাদেশিরাও মানববন্দন এবং সমাবেশে অংশগ্রহণ করে ক্ষোভ প্রকাশ করেছেন।
এ সময় বৈধ কাগজপত্র ছাড়া বসবাসকারী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের অবৈধদেরকে বৈধ করে স্বাস্থ্য সেবা প্রদানের দাবী করা হয়।
সানিদাদ উনিভার্সাল-(Sanidad Universal) এর মুখপাত্র রাকেল গঞ্জালেজের উপস্থাপনায় আয়োজিত মানববন্দন ও সমাবেশে বক্তব্য দেন রেড ইন্টার লাভাপিয়েসের সভাপতি মারিয়া খসে পেপা তররেস,রেড ইন্টার লাভাপিয়েসের মাইতি, বাংলাদেশি মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী, রেড সলিরিদাদ এর আকখিদা নিনেস, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি আল মামুনসহ বিভিন্ন সংগঠনের স্থানীয় নেতারা।
মানববন্দন এবং সমাবেশে স্প্যানিশ, বাংলাদেশি, মরক্কো, আফ্রিকান, সেনেগালসহ বিভিন্ন দেশের প্রবাসী অভিবাসীরা অংশ নেন এবং প্রায় ১৪০০ জন স্বাস্থ্য পেশাদার ও অংশ নেন।
সভায় বক্তারা বলেন, স্পেনে অবৈধ অভিবাসীরা যাদের বৈধ কাগজ নেই, তারা প্রতিনিয়ত ভালো কাজ এবং স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হন। স্পেনে অবৈধ অভিবাসীদের এসব ন্যায্য দাবিগুলো এখনও পুরণ হয়নি। নতুন এই স্বাস্থ্য আইনে বৈধ এবং অবৈধ অভিবাসীরা ভিবিন্নভাবে শোষিত হচ্ছে। তারা নতুন এই স্বাস্থ্য আইন বাতিল করে সবার উন্মুক্ত জনস্বাস্থ্য ব্যবস্থা পূনরায় চালুর দাবী জানান এবং বিভিন্ন এনজিও,চিকিৎসকরা ও এ আইনের তীব্র নিন্দা করেছেন।
পরে স্বাস্থ্য মন্ত্রণালয়ে স্মারকলিপি পেশ করার মাধ্যমে সভার সমাপ্তি হয়।