SylhetNewsWorld | ব্রিটেনে আবারও করোনার সংক্রমণ বেড়ে যাচ্ছে - SylhetNewsWorld
সর্বশেষ

ব্রিটেনে আবারও করোনার সংক্রমণ বেড়ে যাচ্ছে

  |  ২২:১৯, মার্চ ১২, ২০২২

ব্রিটেনের চারটি দেশেই আবার করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাচ্ছে। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিক্স এর গত সপ্তাহের পরিসংখ্যান অনুযায়ী ব্রিটেনে করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা ২৬ লাখ। এর আগের সপ্তাহে আক্রান্ত ছিল ২৪ লাখ। স্কটল্যান্ডে সংক্রমণের হার সবচেয়ে বেশী। সেখানে তিন লাখ মানুষ, অর্থাৎ প্রতি ১৮জনে একজন করোনায় আক্রান্ত। নর্দার্ন আয়ারল্যান্ডে প্রতি ১৩ জনে একজন, ইংল্যান্ডে প্রতি ২৫ জনে একজন, আর ওয়েলসে প্রতি ৩০জনে একজন করোনায় আক্রান্ত।

স্কটল্যান্ডে ২১ মার্চ থেকে মহামারির সব ধরনের কড়া স্বাস্থ্যবিধি প্রত্যাহার হয়ে যাবে। এর আগেই খবর এলো ব্রিটেনের সবচেয়ে বেশী করোনার সংক্রমণ এখন স্কটল্যান্ডে। স্কটল্যান্ডের হেলথ সেক্রেটারি বলেছেন, করোনার সংক্রমণ ঊর্ধ্বগামী হলেও এই মুহূর্তে বাড়তি কোনো কড়াকড়ি আরোপের কথা ভাবছেনা স্কটিশ সরকার।

স্কটল্যান্ডে গত ২৪ ঘণ্টায় ১৩ হাজারের বেশী মানুষের দেহে করোনা শনাক্ত হয়েছে। আর হাসপাতালে ভর্তি আছেন ১৬শ ৬৩ জন কোভিড রোগী। স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকলা স্টারজন শুক্রবার এক টুইট বার্তায় জনগণের প্রতি মাস্ক পরিধানের মতো সাবধানতা অবলম্বনের আহবান জানিয়েছেন।

স্কটল্যান্ডে মহামারির সব ধরনের কড়া স্বাস্থ্যবিধি প্রত্যাহার হয়ে যাবার ১০দিন আগে আবার করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় স্বাস্থ্যবিধি প্রত্যাহার নিয়ে স্থানীয় জনগণের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়।

কিছু গবেষক মনে করেন করোনাভাইরাসজনিত কোভিড রোগ এখন মহামারি থেকে স্বাভাবিক রোগে পরিণত হয়েছে।

ওমিক্রন থেকে সৃষ্টি হওয়া নতুন ধরনের করোনাভাইরাস বিএ-টু তে এই মুহূর্তে ব্রিটেনে সবচেয়ে বেশী মানুষ আক্রান্ত হচ্ছে বলে ধারনা করা হচ্ছে।
করোনার সংক্রমণ আবার বেড়ে যাওয়ার প্রেক্ষিতে অনেকে বলছেন, বয়স্ক ব্যাক্তি এবং রোগপ্রতিরোধ ক্ষমতা যাদের কম আছে, তাদের জন্য এখনই ভ্যাকসিনের আরেকটি বুস্টার ডোজের কর্মসূচি নিতে হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ