SylhetNewsWorld | ইউক্রেন থেকে পোল্যান্ডে ঢুকতে পারছেন না আফ্রিকান ও এশীয়রা - SylhetNewsWorld
সর্বশেষ

ইউক্রেন থেকে পোল্যান্ডে ঢুকতে পারছেন না আফ্রিকান ও এশীয়রা

  |  ১৭:০৫, মার্চ ০৩, ২০২২

ইউক্রেনে যুদ্ধের কারণে প্রতিদিন দেশটি ছেড়ে প্রতিবেশি পোল্যান্ডে আশ্রয় নিচ্ছেন হাজার হাজার মানুষ। এসব আশ্রয়প্রার্থীদের মধ্যে রয়েছেন বহু এশীয়, আফ্রিকান ও ক্যারিবীয়রা।

তাদের অভিযোগ, পোল্যান্ড সীমান্তে তাদের আটকে দেয়া হচ্ছে; দেশটিতে প্রবেশ করতে পারছেন না তারা।

ওপেন ডেমোক্র্যাসি অনলাইনের প্রতিবেদনে বুধবার বলা হয়, পোল্যান্ডে প্রবেশ করতে না পেরে এসব শরণার্থীরা সীমান্ত এলাকায় বিক্ষিপ্তভাবে ঘুরাফেরা করছেন।

এমনই একজন আশ্রয়প্রার্থী মেডিক্যাল শিক্ষার্থী মুহাম্মদ। তিনি ভারতের নয়া দিল্লি থেকে ইউক্রেনে গিয়েছিলেন। থাকতেন লাভিভ শহরে। যুদ্ধের কারণে এখন তাকে প্রতিবেশি পোল্যান্ডে আশ্রয় নিতে হচ্ছে।

মুহাম্মদ বলেন, ‘এটা এখন সাদা আর কালোর হিসেব। তারা ইউরোপীও আর আমরা ভারতীয়।’

তিনি জানান, তিনিসহ শত শত বিদেশি শিক্ষার্থীদের পোল্যান্ড সীমান্তে আটকে দেয়া হয়েছে। তাদেরকে পোল্যান্ডে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। বাধ্য হয়ে তারা ৪০ মাইল দূরের লাভিভ শহরে ফিরছেন।

মুহাম্মদ সহপাঠী জয়েশ বলেন, ‘গত তিনদিন ধরে আমদেরকে যে ভোগান্তি পোহাতে হয়েছে, তা আমি কখনোই ভোগ করিনি।’

মুহাম্মদ বলেন, ‘আমরা আমাদের জীবন নিয়ে উদ্বেগের মধ্যে রয়েছি।’

তাদের মধ্যে অন্তত দুই মেডিক্যাল শিক্ষার্থীকে তীব্র ঠাণ্ডার মধ্যে সীমান্ত এলাকায় অবস্থান করতে হয়েছে। ওই এলাকায় তাপমাত্রা ছিল মাইনাস ছয় ডিগ্রিরও নিচে।

ওপেন ডেমোক্র্যাসিকে মুহাম্মদ বলেন, ‘নিকটবর্তী বনাঞ্চল থেকে আমরা কাঠ সংগ্রহ করেছি এবং আগুন জ্বালিয়ে রেখেছিলাম কেবল বেঁচে থাকার জন্য।’ অনেকে অসুস্থ হয়ে পড়েছেন বলে জানান তিনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ