SylhetNewsWorld | সিলেটে সয়াবিন তেলের ‘কৃত্রিম সংকট’, বিপাকে মানুষ - SylhetNewsWorld
সর্বশেষ
 আত্মসমর্পণ করে আজ জামিন চাইবেন সম্রাট ইউক্রেনকে রাশিয়ার কাছে ভূখণ্ড ছাড়ার পরামর্শ কিসিঞ্জারের স্থান-কাল বুঝে উন্নয়ন পরিকল্পনার আহ্বান প্রধানমন্ত্রীর ঘরে বসে পাওয়া যাবে ভুমি সেবা: বিভাগীয় কমিশনার তারা ক্ষমতায় থেকেও ভালো নেই, ঘুম হয় না: মোশাররফ গণকমিশনের নামে কেউ বিশৃঙ্খলা করলে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী ইউক্রেনের জন্য ৪০ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা অনুমোদন যুক্তরাষ্ট্রের গাফ্ফার চৌধুরীর মৃত্যুতে সিলেট অনলাইন প্রেসক্লাবের শোক অর্থনীতি নিয়ে জরুরি বৈঠকের নির্দেশ প্রধানমন্ত্রীর পাল্টা ব্যবস্থা, ফ্রান্স-ইতালি-স্পেনের ৮৫ কূটনীতিক বহিষ্কার করল রাশিয়া

সিলেটে সয়াবিন তেলের ‘কৃত্রিম সংকট’, বিপাকে মানুষ

  |  ১৭:০৭, মার্চ ০৩, ২০২২

গত কয়েকদিন ধরে দুই-পাঁচ টাকা করে বাড়তেই আছে সয়াবিন তেলের দাম। এই অবস্থায় সিলেটের বাজারে ভোজ্য এই তেলটির কৃত্রিম সংকট তৈরির অভিযোগ ওঠেছে কোম্পানিগুলোর বিরুদ্ধে।

সিলেটেরর খুচরো ব্যবসায়ী ও ভুক্তভোগীরা বলছেন- দাম বাড়ার খবরে কৃত্রিম সংকট তৈরি করছে তেল কোম্পানিগুলো। দাম বাড়ার পরে সেগুলো অধিক মুনাফায় বিক্রির অসাধু ইচ্ছা কোম্পানিগুলোর। তাদের এ অভিযোগের সত্যতাও মিলেছে। বুধবার (২ মার্চ) সন্ধ্যায় রূপচাঁদা কোম্পানির ডিলারের কাছে এ প্রতিবেদক ফোন করলে সাংবাদিক পরিচয় পেয়ে ওই ডিলার জানান- তাদের কোম্পানির তেলের কোনো সঙ্কট নেই। তবে এর কিছুক্ষণ পরই আম্বরখানা এলাকার এক ব্যবসায়ী রূপচাঁদার এস.আরকে ফোন করে তেল দেওয়ার কথা বললে সেই এস.আর ‘তেল সঙ্কট’ বলে জানান।

বেশ কয়েকজন খুচরো ব্যবসায়ী অভিযোগ করে জানান, গত ৪-৫ দিন ধরে প্রায় সকল কোম্পানির সোয়াবিন তেলের বিক্রয় প্রতিনিধিরা তাদের কোম্পানিতে তেল সঙ্কট বলে জানাচ্ছেন এবং চাহিদার তোলনায় দোকানগুলোতে তেল কম দিচ্ছেন। বুধবার (২ মার্চ) সে হার আরও কমিয়ে দিয়েছে কোম্পানিগুলো।

এদিকে ক্রেতারা বলছেন- ‘কৃত্রিম এই তেল সঙ্কটকে’ পুঁজি করে কিছু অসাধু ব্যবসায়ী বাড়িয়ে দিয়েছেন সোয়াবিন তেলের দাম। লিটার প্রতি কেউ কেউ ২ শ টাকাও নিচ্ছেন। কেউ কেউ নিচ্ছেন তার চাইতেও বেশি। এ অবস্থায় সিলেটে চরম বিপাকে পড়েছেন মধ্য থেকে নিম্ন আয়ের ও গরিব মানুষ।

এ বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় পরিচালক মো. ফখরুল ইসলাম বলেন, ভোজ্যতেল নিয়ে কয়েকদিন থেকে কিছুটা অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে। তবে কেউ যদি সিলেটে কৃত্রিম সঙ্কট তৈরি করতে চায় তবে আমরা পদক্ষেপ নিবো। বিষয়টি খোঁজ নিয়ে দেখছি।

এ বিভাগের অন্যান্য সংবাদ