গ্রিসে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার উন্মুক্ত ও বাংলা স্কুল প্রতিষ্ঠা

প্রকাশিত: ৪:১৯ অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০২১ | আপডেট: ৪:১৯:অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০২১

 

জাকির হোসেন চৌধুরী, গ্রিস থেকে : গতকাল সোমবার বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, এমপি। গ্রিসের অভিবাসন ও অ্যাসাইলাম বিষয়ক মন্ত্রী নোটিস মিতারাকির মধ্যে এক আনুষ্ঠানিক বৈঠকর পর নিরাপদ অভিবাসন বিষয়ে সহযোগিতা ও বাংলাদেশ থেকে শ্রমিক আনয়নের বিষয়ে বাংলাদেশ ও গ্রিসের মধ্যে আগ্রহপত্র স্বাক্ষরিত হয়। বৈঠকে তারা অবৈধ অভিবাসন রোধ এবং বৈধভাবে প্রবেশের মাধ্যমে বাংলাদেশি শ্রমিকদের জন্য বিশেষ শ্রমবাজার উন্মুক্ত করার বিষয়ে আলোচনাকালে, বৈধ পন্থায় শ্রমিকদের প্রবেশাধিকার দিলে অবৈধ মানবপাচার অনেকাংশে বন্ধ হয়ে যাবে বলে মত প্রকাশ করেন।এ সময় তারা বাংলাদেশ থেকে চাহিদা অনুযায়ী বিভিন্ন শ্রমঘন খাতসমূহে শ্রমিক ও বিভিন্ন পেশাজীবীদের আনার জন্য প্রাসঙ্গিক দিক নিয়ে আলোচনা হয়। বাংলাদেশ ও গ্রিসের মধ্যকার প্রস্তাবিত গ্রিসে বাংলাদেশি শ্রমিকদের কর্মসংস্থান বিষয়ক সমঝোতা স্মারকটি বাস্তবায়িত হলে বাংলাদেশ হতে আগ্রহী শ্রমিকরা সহজে নিরাপদে ও স্বল্প খরচে গ্রিসে এসে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবেন। এতে করে বাংলাদেশএবং গ্রীস উভয়ই অর্থনৈতিকভাবে লাভবান হবে। গ্রিক মন্ত্রী মিতারাকি বলেন আগামী জানুয়ারির মধ্যে প্রস্তাবিত সমঝোতা স্মারকের খসড়া চূড়ান্ত হবে। তিনি ফেব্রুয়ারিতে ঢাকায় সফর করবেন।
এসময় রাষ্ট্রদূত আসুদ আহ্‌মেদ, প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, দূতাবাসের কর্মকর্তা ও গ্রিক সরকারের অভিবাসন মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য ২০১৯ সালে জালালাবাদ এসোসিয়েশন গ্রিস এর সভাপতি সাংবাদিক তাইজুল ফয়েজ,সাধারণ সম্পাদক মুমিন খান এর আমন্ত্রণে বিশ্ব সিলেট উৎসবে প্রধান অতিথি হিসেবে যোগ দেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড.একে আবদুল মোমেন এমপি।তখন কার গ্রিসে নিযুক্ত রাষ্ট্রদূত মো.জসীম উদ্দিন এনডিসি গ্রিসে সরকারি বাংলা স্কুলের প্রয়োজনীয়তা তুলে ধরে একটি স্মারক পত্র প্রদান করেন প্রতিউত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে প্রস্তাব করব জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী তথা মুজিব বর্ষে ‘‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেন্টেনিয়াল স্কুল” নামে একটি সরকারি ভাবে বাংলাদেশি স্কুল প্রতিষ্ঠা করার জন্য।পররাষ্ট্রমন্ত্রীর প্রস্তাব এর প্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতি প্রদান করেন। করোনার জন্য দেরিতে হলেও কার্যক্রমের অগ্রগতি পর্যবেক্ষণের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ, এমপি উচ্চ পর্যায়ের আন্তঃমন্ত্রণালয় প্রতিনিধি দল নিয়ে পাঁচ দিনের সরকারি গ্রিসে আসেন।মন্ত্রীর সফর সঙ্গী প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনির সালেহীন ,বাংলাদেশ ওয়েজ-আর্নার বোর্ডের মহা-পরিচালক মোহাম্মদ হামিদুর রহমান ,অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিশ্বজিৎ ভট্টাচারিয়া খোকন (এনডিসি) প্রধান মন্ত্রীর কার্যালয়ের মহা-পরিচালক মোহাম্মদ সারোয়ার আলম ,পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক মোহাম্মদ মনোয়ার মোকাররম এবং পিডব্লিউডি’র প্রকৌশলী কাজী ফিরোজ হাসান।
মুজিব বর্ষের কর্মসূচী অনুযায়ী গ্রীসে বসবাসরত প্রবাসী বাংলাদেশী পরিবারের সন্তানদের বাংলা শিক্ষা কার্যক্রমের আওয়াতায় বঙ্গবন্ধুর নামে একটি বাংলা স্কুল প্রতিষ্ঠার লক্ষ্যে বিদ্যালয়ের জায়গা নির্ধারণ ও সংশ্লিষ্ট গ্রিক মন্ত্রণালয়ের সাথে ফলপ্রসূ বৈঠক করেন।