SylhetNewsWorld | আফগানিস্তান থেকে কুকুর-বিড়াল নিলেও মানুষ নিলেন না সাবেক ব্রিটিশ সেনা - SylhetNewsWorld
সর্বশেষ
 মাদ্রিদে আল আমান মসজিদে’র কুরআন শিক্ষার ফলাফল ও পুরস্কার বিতরণ স্পেনে সংবর্ধিত হলেন ছাত্রলীগের সাবেক সভাপতি সিরাজুল ইসলাম তসলু নকশী বাংলা ফাউন্ডেশন সম্পাদকের পিতৃবিয়োগ বিভিন্ন মহলের শোক স্পেনে বায়তুল মুকাররম মসজিদের খাদিম আব্দুস শুক্কুর অসুস্থঃদোয়া কামনা দারুল কিরাত মজিদিয়া ফুলতলি ট্রাস্ট মাদ্রিদ শাখার পুরস্কার বিতরণী সম্পন্ন স্পেনে অনুষ্ঠিত হলো বৃহত্তর নোয়াখালী সমিতি’র অভিষেক বাজেট অনুষ্ঠানে মেয়র আরিফের ঘোষণায় বিব্রত সাংবাদিকরা স্পেন থেকে আফগানিস্তান থেকে উদ্ধারকৃত ছয়জন বাংলাদেশীকে দেশে প্রত্যাবর্তন বাংলাদেশ দূতাবাস এথেন্স-এ ইলেক্ট্রনিক পাসপোর্ট সেবার আনুষ্ঠানিক উদ্বোধন স্বাধীনতার সূবর্ন জয়ন্তিতে স্পেনে ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন

আফগানিস্তান থেকে কুকুর-বিড়াল নিলেও মানুষ নিলেন না সাবেক ব্রিটিশ সেনা

  |  ১৫:০১, আগস্ট ৩০, ২০২১

সাবেক ব্রিটিশ সেনা সদস্য কর্মকর্তা পল পেন ফার্দিং আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি প্রাণী অভয়াশ্রম চালাতেন। গত শনিবার রাতে একটি ভাড়া করা বিমানে প্রায় দুইশ’ বিড়াল ও কুকুর নিয়ে কাবুল ছেড়েছেন তিনি। তবে বিড়াল-কুকুর নিয়ে গেলেও একজন স্থানীয় কর্মীও সঙ্গে নেননি তিনি।

১৫ বছর আগে আফগানিস্তানে ব্রিটিশ বাহিনীতে কাজ করা শেষে আফগানিস্তানে নওজাদ চ্যারিটি নামে একটি প্রাণী অভয়াশ্রম শুরু করেন পল পেন ফার্দিং। কাবুলে তালেবান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পর তাকেসহ তার কর্মী ও তাদের পরিবারের নিরাপদে সরে যাওয়ার প্রস্তাব দেয় ব্রিটিশ কর্তৃপক্ষ।

তবে প্রাণীগুলোকে ছেড়ে যেতে অস্বীকৃতি জানান ফার্দিং। সংবাদমাধ্যমে সাক্ষাৎকার এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক প্রচার চালিয়ে ব্যাপক সমর্থন আদায়ে সক্ষম হন তিনি। তবে সমালোচনাও জোটে তার। অনেকেই মনে করেন আফগানিস্তান থেকে ১৫ হাজার আফগান ও ব্রিটিশ নাগরিক সরিয়ে নেওয়া থেকে মনোযোগ সরানোর চেষ্টা করেছেন তিনি।

তবে শেষ পর্যন্ত গত শুক্রবার ফার্দিংয়ের প্রাণীগুলোর জন্য একটি ভাড়া করা বিমানের ব্যবস্থা করে দিতে সক্ষম হয় ব্রিটিশ সেনাবাহিনী। প্রাণীগুলোকে বিমানে তুলতে সহায়তা দেয় তারা।

ফার্দিং এর মুখপাত্র ডোমিনিক ডায়ারের দাবি, তার আফগান কর্মীদের বিমানবন্দরে প্রবেশ করতে দেয়নি তালেবান। তিনি দাবি করেন, তারপরও এসব কর্মীদের যুক্তরাজ্যে নেওয়ার চেষ্টা চালিয়ে যাবে তারা।

এ বিভাগের অন্যান্য সংবাদ