কাবুলে সিআইএর ঘাঁটি গুড়িয়ে দিল মার্কিন সেনারা

প্রকাশিত: ৪:৪৭ অপরাহ্ণ, |                          

আফগানিস্তানের রাজধানী কাবুলে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর সর্বশেষ ঘাঁটি ধ্বংস করেছেন যুক্তরাষ্ট্রের সেনারা।

দেশটিতে গত ২০ বছর ধরে ভয়াবহ রকমের হত্যা ও ধ্বংসযজ্ঞের নীতি বাস্তবায়নের পর মার্কিন সেনা প্রত্যাহারের শেষ মুহূর্তে এসে কাবুলে সিআইএর এই ঘাঁটি ধ্বংস করা হলো। মার্কিন বাহিনীর কাছে এটি ঈগল ঘাঁটি হিসেবে পরিচিত ছিল। খবর নিউইয়র্ক টাইমসের।

কাবুল বিমানবন্দরের পাশে অবস্থিত সিআইএর ঈগল ঘাঁটিটি বৃহস্পতিবার ধ্বংস করা হয়। তার আগে বিমানবন্দরে আত্মঘাতী বোমা হামলায় ১৩ মার্কিন সেনাসহ ১৭০ জন নিহত হয়েছে।

ঈগল ঘাঁটি ধ্বংস করার জন্য দূর নিয়ন্ত্রিত বিস্ফোরক ব্যবহার করা হয়। আমেরিকা দাবি করছে, আফগানিস্তানের কাউন্টার টেররিজম ফোর্স এবং গোয়েন্দা সংস্থাগুলোকে এই ঘাঁটিতে প্রশিক্ষণ দেওয়া হতো।

আফগানিস্তানে সিআইএর হয়ে কাজ করা সাবেক কর্মকর্তা মিক মুলরয় জানিয়েছেন, এই ঘাঁটিতে ব্যতিক্রমধর্মী একটি ইউনিট কাজ করত।

তিনি আরও বলেন, গত ২০ বছরে তালেবানের বিরুদ্ধে লড়াইয়ে কার্যকর শক্তি হিসেবে ব্যবহৃত হয়েছে এই ইউনিট। তালেবানের বিরুদ্ধে যারা লড়াই করছিল এটি ছিল তার মধ্যে সর্বশেষ ইউনিট। তাদের অভিযানে আফগানিস্তানে বহু হতাহতের ঘটনা ঘটেছে।”

আফগানিস্তানে গত বিশ বছর ধরে আমেরিকার যে যুদ্ধ করেছে তার পুরো সময়টাতেই ঈগল ঘাঁটি ব্যবহৃত হয়েছে। প্রথমে এটি একটি ছোট ঘাঁটি হিসেবে জন্ম নিলেও পরেবর্তী তা বিরাট আকার ধারণ করে।

এই ঘাঁটি উড়িয়ে দেওয়ার অর্থ হচ্ছে— সেখানকার সব সরঞ্জামাদি এবং তথ্য ও দলিল-দস্তাবেজ ধ্বংস করা, যাতে সেগুলো তালেবানের হাতে না পড়ে।

৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে আমেরিকার সব সেনা প্রত্যাহার করার কথা রয়েছে।