ফরাসি কারাগারে আফগান শরণার্থী

প্রকাশিত: ৪:১৬ অপরাহ্ণ, |                          

সশস্ত্র গোষ্ঠী তালেবানের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে এক আফগান নাগরিককে কারাগারে পাঠিয়েছে ফ্রান্স। কাবুল থেকে ফরাসি নাগরিকদের সরিয়ে নেওয়ার সময় ওই ব্যক্তি বিমান করে চলে আসেন। তার গতিবিধি সন্দেহজনক হওয়ায় আটক করা হয়।

ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিয়ান মঙ্গলবার জানান, সম্প্রতি ফ্রান্সের বিমান করে কাবুল থেকে আসে এক আফগান শরণার্থী। বর্তমান অথবা পূর্বে তালেবানের সঙ্গে তার সম্পর্ক থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। তাকে জিজ্ঞাসাবাদের জন্য প্যারিসের কারাগারে রাখা হয়েছে।

এর আগে সোমবার ফ্রান্স সরকাররের মুখপাত্র গ্যাবরিয়েল আত্তাল বলেন, ‘কাবুল আটকে পড়া ফরাসি দূতাবাসের কর্মীদের সরিয়ে নিতে ফ্রান্সের একটি ফ্লাইট পরিচালনা করা হয়। তখন ওই আফগান শরণার্থী কাবুল বিমানবন্দরে ফ্রান্সের নাগরিকদের প্রত্যাহারে স্বেচ্ছায় সহায়তা করেন। এতে হয়তো কারও জীবনও বেঁচে যায়’। ওই আফগান শরণার্থীকে পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানান তিনি।

কাবুল তালেবানের অধীনে চলে যাওয়ার পরই দেশটির বিমাবনবন্দরে শরণার্থী, বিদেশি নাগরিক এবং সেনাদেরও সরিয়ে নেওয়া হচ্ছে। এতে বিশৃঙ্খলা দেখা দিয়েছে বিমানবন্দরে। আগামী ৩১ আগস্টের মধ্যেই আফগান ভূখণ্ড থেকে সব বিদেশি সেনা প্রত্যাহারের কথা রয়েছে। তবে এই সময়সীমা বাড়াতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে বিশ্বের একাধিক দেশ।