প্রধানমন্ত্রী নিজের নামে সোলার পার্ক চান না

প্রকাশিত: ৩:২১ অপরাহ্ণ, |                          

জামালপুর মাদারগঞ্জে প্রস্তাবিত একশ’ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সোলার পার্ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নামকরণ করা হলেও এই প্রধানমন্ত্রীর আপত্তি থাকায় নামকরণ পরিবর্তন করা হয়েছে।

মঙ্গলবার (১০ আগস্ট) একনেক বৈঠকে প্রধানমন্ত্রী বিরোধিতা করেছেন বলে গণমাধ্যমকে জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনা মন্ত্রী বলেন, ‘সোলার পার্ক নিয়ে একনেক বৈঠক পর্যন্ত এর নাম ছিল ‘শেখ হাসিনা’ সোলার পার্ক, মাদারগঞ্জ, জামালপুর। তার নামে সোলার পার্ক নামকরণে আপত্তি জানিয়েছেন। একনেক বৈঠক সবাই বলেন, দেশের সব থেকে বড় সোলার পার্ক এটি, একটি আইকনিক প্রকল্প; এতে আপনার নাম থাকা উচিত। এ জন্য উনাকে বার বার অনুরোধ করা হয়েছে। কিন্তু জবাবে তিনি বলেছেন, হবে না, হবে না, হবে না। পরে উনার জোর আপত্তির পর শেখ হাসিনা অংশটি বাদ দিয়ে নামকরণ করা হয় “সোলার পার্ক, মাদারগঞ্জ জামালপুর”। এই নামটির প্রস্তাবও প্রধানমন্ত্রী করেন বলে পরিকল্পনা মন্ত্রী জানান। ভারতীয় ঋণ থেকে এই সোলার পার্ক স্থাপন করা হবে বলেও তিনি জানান।’

বিদ্যুৎ, জ্বালানি ও খনিদ সম্পদ মন্ত্রণালয় প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরেছে ৩১৯ কোটি ৪০ লাখ টাকা। সোলার পার্ক স্থাপনে সাড়ে তিনশ’একরের বেশি জমি দরকার হবে। সোলার পার্কটি বাগেরহাটের মোল্লাহাট উপজেলার কোদালিয়ায় স্থাপনের প্রস্তাব হলেও ফিজিবিলিটি স্ট্যাডিতে তা নাকচ হয়ে যায়।

একনেকে এই প্রকল্পসহ ৭ হাজার ৯৮৫ কোটি ৮ লাখ টাকার ব্যয়ে ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়।

প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়। গণভবন থেকে এতে সংযুক্ত ছিলেন প্রধানমন্ত্রী।